জয় দিয়ে শেষ ভারতের বিশ্বকাপ

শেষ চারের সম্ভাবনা শেষ আগেই। সেদিক থেকে স্রেফ নিয়মরক্ষার ম্যাচ। তবে কোচ রবি শাস্ত্রি ও অধিনায়ক বিরাট কোহলি যুগের শেষটা রাঙিয়ে রাখতে মুখিয়ে ছিল ভারত। নামিবিয়ার বিপক্ষে সেটা অনায়াসেই করল তারা। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের দারুণ বোলিংয়ের পর টপ অর্ডারই শেষ করে দিল ম্যাচ। হতাশায় মোড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের শেষটা বড় জয়ে সারল ভারত।  

ক্রীড়া প্রতিবেদকদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2021, 05:06 PM
Updated : 8 Nov 2021, 05:25 PM

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সোমবার সুপার টুয়েলভের শেষ ম্যাচে ৯ উইকেটে জিতেছে ভারত। নামিবিয়ার ১৩২ রান তারা ছাড়িয়ে গেছে ২৮ বল বাকি থাকতে।

ভারতের কোচ হিসেবে শাস্ত্রির এবং টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে কোহলির এটাই ছিল শেষ ম্যাচ। 

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে নামিবিয়া। স্টিভেন বার্ড ও মাইকেল ফন লিনগেনের উদ্বোধনী জুটিতে প্রথম ৪ ওভারে ওঠে ৩১ রান। পঞ্চম ওভারে লিনগেনকে ফিরিয়ে শুরুর জুটি ভাঙেন জাসপ্রিত বুমরাহ।

দুই স্পিনার জাদেজা ও অশ্বিনের স্পিনে দ্রুত আরও ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নামিবিয়া। দশম ওভারে ৪৭ রানে ৪ উইকেট হারানো দলকে টানেন ডেভিড ভিসা। ২৫ বলে ২৬ রান করা এই অলরাউন্ডারকে বিদায় করেন বুমরাহ।

অশ্বিন ও জাদেজার স্পিনে অন্য প্রান্তে নিয়মিত উইকেট হারানোয় তেমন কোনো জুটি গড়তে পারেনি নামিবিয়া। শেষ দিকে ইয়ান ফ্রাইলিঙ্ক ও রুবেন ট্রাম্পেলমানের ব্যাটে ১৩২ পর্যন্ত যায় দলটির সংগ্রহ।  

১৬ রানে ৩ উইকেট নেন বাঁহাতি স্পিনার জাদেজা। অফ স্পিনার অশ্বিন ৩ উইকেট নেন ২০ রানে।

রান তাড়ায় রোহিত শর্মার সঙ্গে লোকেল রাহুলের উদ্বোধনী জুটিতে সহজ জয়ের পথে এগিয়ে যায় ভারত। ৩১ বলে পঞ্চাশ ছুঁয়ে বেশি দূর যেতে পারেননি রোহিত। তার বিদায়ে ভাঙে ৮৬ রানের জুটি। ৩৭ বলে দুই ছক্কা ও সাত চারে ৫৬ রান করেন রোহিত। 

সূর্যকুমার যাদবকে নিয়ে বাকিটা সারেন রাহুল। ৩৬ বলে দুই ছক্কা ও চারটি চারে ৫৪ রানে অপরাজিত থাকেন এই ওপেনার। পাকিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ভালো না করতে পারা এই ডানহাতি ব্যাটসম্যান টানা তিন ম্যাচে ফিফটি করলেন। তার সঙ্গে ৩৩ বলে ৫০ রানের জুটিতে সূর্যকুমারের অবদান ১৯ বলে ২৫।

প্রথম দুই ম্যাচে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করে ভারত। পরের তিন ম্যাচে জয় পেলেও পয়েন্ট তালিকায় পাকিস্তান ও নিউ জিল্যান্ডের চেয়ে পিছিয়ে থেকে টুর্নামেন্ট শেষ করল দলটি।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে মূল পর্বে জায়গা করে নেওয়া নামিবিয়া আসর শেষ করল পাঁচে থেকে। সুপার টুয়েলভে স্কটল্যান্ডকে হারিয়েছিল দলটি।

সংক্ষিপ্ত স্কোর:

নামিবিয়া: ২০ ওভারে ১৩২/৮ (বার্ড ২১, ফন লিনগেন ১৪, উইলিয়ামস ০, এরাসমস ১২, লফি-ইটন ৫, ভিসা ২৬, স্মিট ৯, গ্রিন ০, ফ্রাইলিঙ্ক ১৫*, ট্রাম্পেলমান ১৩*; শামি ৪-০-৩৯-০, বুমরাহ ৪-০-১৯-২, অশ্বিন ৪-০-২০-৩, জাদেজা ৪-০-১৬-৩, চাহার ৪-০-৩০-০)

ভারত: ১৫.২ ওভারে ১৩৬/১ (রাহুল ৫৪*, রোহিত ৫৬, সূর্যকুমার ২৫*; ট্রাম্পেলমান ৩-০-২৬-০, ভিসা ২-০-১৮-০, শুলজ ১-০-১১-০, স্মিট ২-০-১৭-০, ফ্রাইলিঙ্ক ২-০-১৯-১, লফটি-ইটন ৪-০-৩১-০, ফন লিনগেন ১.২-০-১৩-০)

ফল: ভারত ৯ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রবীন্দ্র জাদেজা