বাংলাদেশের সঙ্গে দ্রুত রান তুলতে না পারার ব্যাখ্যা দিলেন বাউচার

শেষ পর্যন্ত নিয়ামক হয়ে গেল বাংলাদেশের বিপক্ষে পারফরম্যান্স! অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনাল ভাগ্য নির্ধারিত করে দিল মূলত কে কতটা ভালোভাবে বাংলাদেশকে হারাতে পেরেছে। সেখানে দাপুটে জয়ে রান রেটে অনেক এগিয়ে থাকা অস্ট্রেলিয়া পৌঁছে গেল শেষ চারে। দক্ষিণ আফ্রিকা অতটা একপেশে জয় না পাওয়ায় শেষ পর্যন্ত ছিটকে গেল সুপার টুয়েলভ থেকে। কেন সেদিন পারা যায়নি, কারণ জানা গেল দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারের কাছ থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 06:58 AM
Updated : 7 Nov 2021, 10:57 AM

গত মঙ্গলবার আবু ধাবিতে বাংলাদেশকে ৮৪ রানে গুটিয়ে দিয়ে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জেতে ৬ উইকেটে। রান তাড়া করতে সেদিন ১৩.৩ ওভার খেলতে হয় প্রোটিয়াদের। দুই দিন পর দুবাইয়ে বাংলাদেশকে ৭৪ রানে আটকে রেখে অস্ট্রেলিয়া জিতে যায় স্রেফ ৬.৩ ওভারেই।

বিধ্বংসী সেই জয়ে রান রেট অনেক বাড়িয়ে নেয় অস্ট্রেলিয়া, যা তাদেরকে সেমি-ফাইনালের পথে অনেকটা এগিয়ে দেয়। বাংলাদেশের বিপক্ষে জিততে অস্ট্রেলিয়ার চেয়ে যে ৭ ওভার বেশি সময় নেয়, দক্ষিণ আফ্রিকা, সেটি শেষ পর্যন্ত তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। শনিবার ইংল্যান্ডকে ১০ রানে হারিয়েও শেষ পর্যন্ত রান রেটে বাদ পড়ে যায় প্রোটিয়ারা। বাংলাদেশের পর শনিবার ওয়েস্ট ইন্ডিজকেও উড়িয়ে দিয়ে রান রেট আরও বাড়ায় অস্ট্রেলিয়ানরা।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকান কোচ মার্ক বাউচার বললেন, রান রেট বাড়ানোর কথা বলাটা সহজ হলেও সেদিন কাজটা সহজ ছিল না।

“বাংলাদেশের বিপক্ষে ছোট রান তাড়া… লোকে হয়তো বলতে পারে যে আমাদের আরও ভালোভাবে চেষ্টা করা উচিত ছিল। আমাদের ইচ্ছা সেরকমই ছিল। তবে আমরা দ্রুত তিন উইকেট হারিয়ে ফেলি এমন এক উইকেটে, যেখানে সবকিছুই হচ্ছিল এবং দুর্ভাগ্যজনকভাবে, এসব ‘যদি’, ‘কিন্তু’ কখনোই বিবেচনায় নেওয়া হয় না।”

সেদিন আবু ধাবির উইকেটে ছিল বেশ ঘাস। বাউন্সও ছিল কিছুটা অসমান। ব্যাটসম্যানদের জন্য কাজটা ছিল কঠিন। দুবাইয়ে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের উইকেট ছিল বেশ ব্যাটিং সহায়ক।