এক প্রজন্মের শেষ হলো: পোলার্ড

দলে টি-টোয়েন্টি ক্রিকেটের অভিজ্ঞ খেলোয়াড়দের ছড়াছড়ি। এই সংস্করণে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। শিরোপাধারী ও ফেভারিটদের একটি হিসেবে বিশ্বকাপে এসে সেই ওয়েস্ট ইন্ডিজ যেন নিজেদের হারিয়ে ফেলল। বিদায় নিল সেমি-ফাইনালের আগেই। দলটির অধিনায়ক কাইরন পোলার্ডের মতে, এই ব্যর্থ অভিযান দিয়ে তাদের একটি প্রজন্মের শেষ হলো। সামনে এগিয়ে যেতে নতুন করে শুরুর তাগিদ দিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2021, 08:33 PM
Updated : 6 Nov 2021, 08:33 PM

আবু ধাবিতে শনিবার সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ওয়েস্ট ইন্ডিজ হেরে যায় ৮ উইকেটে। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের ঝড়ো ফিফটিতে ১৫৮ রানের লক্ষ্য ২২ বল বাকি থাকতেই পেরিয়ে যায় ওয়ানডের পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এই ম্যাচের আগেই আসর থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। তবুও অনেকের আশা ছিল, অন্তত শেষটা ভালোভাবে করবে তারা। পাশাপাশি ছিল এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া ডোয়াইন ব্রাভো ও ক্যারিবিয়াদের হয়ে ক্রিস গেইলের ‘সম্ভাব্য’ শেষ ম্যাচের উপলক্ষটা রাঙানোর। কিন্তু বিদায়বেলায় তাদের জয় উপহার দিতে পারেনি সতীর্থরা।

পাঁচ ম্যাচের মাত্র একটিতে জিতে বিশ্বকাপ অভিযানের ইতি টানতে হলো ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নদের। আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা সরাসরি খেলতে পারবে না সুপার টুয়েলভে। খেলতে হবে প্রথম রাউন্ডে।

আসরে ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানদের রান দেড়শ ছাড়ায়নি। শতরান পেরিয়েছেন কেবল তিনজন। আসরজুড়ে নিজের ছায়া হয়ে ছিলেন গেইল।

অনেক সম্ভাবনা নিয়ে এসে এভাবে খালি হাতে ফিরে হতাশ পোলার্ড। দলে এত এত তারকা থাকার পরও সেমি-ফাইনালের আগেই বাদ পড়ার পেছনে ব্যাটসম্যানদের দায়টা বেশি দেখছেন এই অলরাউন্ডার। একই সঙ্গে তিনি আশাবাদী, এখান থেকে ঘুরে দাঁড়াবেন তারা।

ছবি: উইন্ডিজ ক্রিকেট

"সামগ্রিকভাবে (আমাদের জন্য) হতাশাজনক অভিযান ছিল এটি। ব্যাটিংয়ে আমরা মোটেও ভালো করতে পারিনি। আমাদের বোলিং সন্তোষজনক ছিল, কিন্তু যথেষ্ট ভালো ছিল না। একটি প্রজন্মের শেষ হলো। আমাদের কিছু খেলোয়াড় আছে যারা টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য ভালো কিছু করেছে, আমাদের দলে এবং সারা বিশ্বেই।”

"মানুষ হিসেবে আমরা খুব গর্বিত। আমরা যেভাবে টি-টোয়েন্টি ক্রিকেট খেলি তা আমাদের খতিয়ে দেখতে হবে। (ব্যাটিং লাইনআপের) প্রথম চারে থাকা একজনকে যতটা সম্ভব ব্যাট করতে হবে। সামনের দিকে এগিয়ে যেতে হলে আরও ভালো করতে হবে। এখন আমাদের গোড়া থেকে শুরু করতে হবে।”

৩৮ বছর বয়সী ব্রাভো আগেই বলেছিলেন, এটাই তার শেষ ম্যাচ। আর গেইল বলতে গেলে হঠাৎ করেই ইঙ্গিত দেন অবসরের। ৪২ বছর বয়সী গেইল কেবল ১৫ রানের ইনিংস খেললেও ব্যাট ও হেলমেট উঁচিয়ে ধরে মাঠ ছাড়েন। সীমানায় দাঁড়ানো সতীর্থরাও ক্যারিবিয়ান মহাতারকাকে জানান অভিবাদন। ম্যাচ শেষে তাকে ও ব্রাভোকে গার্ড অব অনার দেয় তাদের উইন্ডিজ দল।

সবকিছুতেই মিশে ছিল ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে গেইলেরও এটাই শেষ ম্যাচের ইঙ্গিত।

ম্যাচ শেষে ৫৬ বলে ৮৯ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ওয়ার্নারের কণ্ঠেও শোনা গেল এই প্রসঙ্গ। দুই ক্যারিবিয়ান তারকাকে যেন বিদায়বেলায় শ্রদ্ধাঞ্জলি দিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।

“(ডোয়াইন) ব্রাভো উঠতি সব খেলোয়াড়ের জন্য মাইলফলকের মতো। আর ক্রিস, তাকে আমি সম্মান করি।”