ভারতের আগুনে পুড়ল স্কটল্যান্ড

প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় সেমি-ফাইনালের ভাগ্য আর নিজেদের হাতে নেই। তবে বিরাট কোহলির দল সেরে রাখছে নিজেদের কাজ। আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানোর পর এবার গুঁড়িয়ে দিল স্কটল্যান্ডকে। বাড়িয়ে নিল রান রেট। 

অনীক মিশকাতঅনীক মিশকাতদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2021, 04:23 PM
Updated : 5 Nov 2021, 05:17 PM

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুক্রবার সুপার টুয়েলভের ম্যাচে ৮ উইকেটে জিতেছে ভারত। স্কটল্যান্ডের ৮৫ রান পেরিয়ে গেছে ৮১ বল বাকি থাকতে।  

রান রেটে নিউ জিল্যান্ডকে ছাড়িয়ে যেতে জিততে হতো ৮.৫ ওভারে। আফগানিস্তানকে পেছনে ফেলতে লক্ষ্য ছুঁতে হতো ৭.১ ওভারে। এর আগেই কাজ সেরে ফেলে ভারত। লোকেশ রাহুল ও রোহিত শর্মার খুনে ব্যাটিংয়ে ৬.৩ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় দলটি।

রান রেট বাড়ানোর লক্ষ্যে প্রথম দায়িত্বটা দুর্দান্তভাবে সারেন বোলারররা। প্রথমে জাসপ্রিত বুমরাহ, পরে মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজার নৈপুণ্যে দাঁড়াতেই পারেনি স্কটল্যান্ডের কোনো ব্যাটসম্যান।

এরপর রান তাড়ায় যত দ্রুত সম্ভব ম্যাচ শেষ করে দেওয়াই যেন ছিল রাহুল ও রোহিতের লক্ষ্য। বাউন্ডারির নেশায় পেয়ে বসেছিল দুই ওপেনারকে। স্কটিশ বোলাররা যেন ভেবে পাচ্ছিলেন না বল ফেলবেন কোথায়। 

৫ ওভারেই ৭০ রান তুলে ফেলে রাহুল ও রোহিতের উদ্বেধনী জুটি। এক ছক্কা ও পাঁচ চারে ১৬ বলে ৩০ রান করা রোহিতকে এলবিডব্লিউ করে জুটি ভাঙেন ব্র্যাড হুইল।

১৮ বলে পঞ্চাশ স্পর্শ করা রাহুল ছক্কায় পাওয়ার প্লের ভেতরেই ম্যাচ শেষ করার চেষ্টা করেন। কিন্তু যত উপরে ওঠে বল যায়নি তত দূর। ধরা পড়েন লং অনে। ১৯ বলে খেলা তার ৫০ রানের ইনিংস গড়া তিন ছক্কা ও ছয়টি চারে।   

বাকিটা সারেন কোহলি ও সূর্যকুমার যাদব।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকে নিয়মিত উইকেট হারায় স্কটল্যান্ড। ম্যাচের তৃতীয় ওভারে দারুণ এক অফ কাটারে অধিনায়ক কাইল কোয়েটজারকে বোল্ড করে দেন জাসপ্রিত বুমরাহ।

আরেক ওপেনার জর্জ মানজির ব্যাটে ছিল ঝড়ের আভাস। প্রথম ওভারে বুমরাহকে ছক্কায় ওড়ানোর পর রবিচন্দ্রন অশ্বিনকে মারেন টানা তিন চার। পাওয়ার প্লের শেষ ওভারে আক্রমণে এসে মানজিকে বিদায় করেন মোহাম্মদ শামি।

অফ স্টাম্পে নিজের জোনেই বল পেয়েছিলেন মানজি। কিন্তু পার করতে পারেননি মিড অনের ফিল্ডারকে। সামনের দিকে ঝাঁপিয়ে ক্যাচ মুঠোয় নেন হার্দিক পান্ডিয়া।  

সপ্তম ওভারে আক্রমণে এসে চার বলের মধ্যে ম্যাথু ক্রস ও রিচি বেরিংটনকে বিদায় করে দেন রবীন্দ্র জাদেজা। এরপর নিজেদের সেরা জুটি পায় স্কটল্যান্ড। যদিও সেটা কেবল ২৯ রানের। দুই চার ও এক ছক্কায় ১২ বলে ২১ রান করা লিস্ককে এলবিডব্লিউ করে জুটি ভাঙেন জাদেজাই।

এরপর বেশিদূর এগোয়নি স্কটল্যান্ডের ইনিংস। দলটি শেষ চার উইকেট হারায় কেবল ৫ রানে। শামির দুই বোল্ডের মাঝে রান আউট হন সাফিয়ান শরিফ। মার্ক ওয়াটকে বোল্ড করে স্কটিশদের ১৪ বল বাকি থাকতেই গুটিয়ে দেন বুমরাহ।

নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪ ওভারে কেবল ১৫ রান দিয়ে ৩ উইকেট নেন বাঁহাতি স্পিনার জাদেজা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। পেসার শামিও ১৫ রান দিয়ে নেন তিন উইকেট।   

৪ ম্যাচে দ্বিতীয় জয়ে ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসেছে ভারত, তাদের রান রেট ১.৬১৯। রান রেটে পেছনে ফেলেছে আফগানিস্তানকে (১.৪৮১)।

৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে নিউ জিল্যান্ড, তাদের রান রেট ১.২৭৭। টানা চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা পাকিস্তান এরই মধ্যে নিশ্চিত করেছে শেষ চারে থাকা। 

সংক্ষিপ্ত স্কোর:

স্কটল্যান্ড: ১৭.৪ ওভারে ৮৫ (মানজি ২৪, কোয়েটজার ১, ক্রস ২, বেরিংটন ০, ম্যাকলয়েড ১৬, লিস্ক ২১, গ্রিভস ১, ওয়াট ১৪, শরিফ ০, ইভান্স ০, হুইল ২*; বুমরাহ ৩.৪-১-১০-২, বরুণ ৩-০-১৫-০, অশ্বিন ৪-০-২৯-১, শামি ৩-১-১৫-৩, জাদেজা ৪-০-১৫-৩)

ভারত: ৬.৩ ওভারে ৮৯/২ (রাহুল ৫০, রোহিত ৩০, কোহলি ২, সূর্যকুমার ৬*; ওয়াট ২-০-২০-১, হুইল ২-০-৩২-১, ইভান্স ১-০-১৬-০, শরিফ ১-০-১৪-০, গ্রিভস ০.৩-০-৭-০)

ফল: ভারত ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রবীন্দ্র জাদেজা