অবসর ভেঙে ফেরা ব্রাভো বললেন, এবার সত্যিই অবসর

আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলেছিলেন একবার। পরে গত বছর অবসর ভেঙে ফেরেন ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে। সেই ধারাবাহিকতায় ডোয়াইন ব্রাভো খেলছেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও। কিন্তু বিশ্ব মঞ্চে সময় ভালো কাটছে না তার। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার বুঝতে পারছেন, ফর্মে পড়েছে ভাটার টান। তাই এবার পাকাপাকিভাবে এই অধ্যায়ের ইতি টানার বিষয়টি নিশ্চিত করলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2021, 11:01 AM
Updated : 5 Nov 2021, 11:41 AM

গত জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজে চতুর্থ টি-টোয়েন্টির আগে অধিনায়ক কাইরন পোলার্ড বলেছিলেন, ক্যারিবিয়ানে জাতীয় দলের হয়ে শেষ টি-টোয়েন্টি খেলবে ব্রাভো। শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে ২০ রানে হেরে ওয়েস্ট ইন্ডিজের সেমি-ফাইনালে ওঠার আশা ভেস্তে যাওয়ার পর ব্রাভো নিজেই অবসরের সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানান।

আসরে ওয়েস্ট ইন্ডিজের পথচলা শেষ হলে তিনিও ইতি টানবেন ১৮ বছরের ক্যারিয়ারের। শনিবার নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ক্যারিবিয়ানরা।

ব্রাভো যেমন নিজেকে মেলে ধরতে পারছেন না, বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের পারফরম্যান্সও হতাশাজনক। সুপার টুয়েলভের ম্যাচে বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে হেরে তারা ছিটকে পড়েছে সেমি-ফাইনালের দৌড় থেকে। ভেঙে গেছে তাদের শিরোপা ধরে রাখার স্বপ্ন।

২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে জাতীয় দলে অভিষেক হয় ব্রাভোর। সে বছরই লর্ডসে টেস্ট দলে জায়গা পান তিনি। সাদা পোশাকে শেষবার তাকে দেখা গেছে ২০১০ সালে। ৪০ টেস্টে ৩ সেঞ্চুরিতে তার রান ২ হাজার ২০০ রান। ডানহাতি পেস বোলিংয়ে উইকেট নিয়েছেন ৮৬টি।

অভিষেকের বছরই আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের স্বাদ পান ব্রাভো। ২০০৪ আসরের শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্য ছিলেন এই অলরাউন্ডার।

১৬৪ ওয়ানডের সবশেষটি ব্রাভো খেলেন ২০১৪ সালে। এই সংস্করণে দুই সেঞ্চুরিতে ২ হাজার ৯৬৮ রানের পাশাপাশি নিয়েছেন ১৯৯টি উইকেট।

২০১৬ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি খেলার পর লম্বা সময় দলের বাইরে ছিলেন তিনি। পরে ২০১৮ সালের অক্টোবরে বিদায় বলে দেন আন্তর্জাতিক ক্রিকেটকে। পরের বছরের নভেম্বরে জানান টি-টোয়েন্টি দলে ফিরতে চাওয়ার কথা। তার সেই নতুন অধ্যায় শুরু হয় ২০২০ সালের জানুয়ারিতে, আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে।

৩৮ বছর বয়সী এই অলরাউন্ডার চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে চার ম্যাচের একটিতেও যেতে পারেননি দুই অঙ্কে। তিন ইনিংসে বোলিং করে উইকেট পেয়েছেন কেবল দুটি।

নিজের ফর্ম বিবেচনায় ব্রাভো বুঝতে পারছেন, এখনই সঠিক সময় সরে দাঁড়ানোর।

“মনে হচ্ছে, সময় হয়ে গেছে (অবসরের)। খুব ভালো একটি ক্যারিয়ার কাটিয়েছি। ১৮ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করার পথে কিছু উত্থান-পতন ছিল। কিন্তু যখন ওই সময়ের দিকে ফিরে তাকাই, দীর্ঘদিন এই অঞ্চল এবং ক্যারিবিয়ানদের প্রতিনিধিত্ব করতে পেরে আমি কৃতজ্ঞ।”

চ্যাম্পিয়ন্স ট্রফি জয় ছাড়াও ব্রাভোর ঝুলিতে আছে দেশের হয়ে আরও বড় দুটি অর্জন। ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। দারুণ সব প্রাপ্তি নিয়ে ক্যারিয়ার শেষ করতে পেরে গর্বিত বোধ করছেন ব্রাভো।

“তিনটি আইসিসি ট্রফি জিতেছি…একটা বিষয় নিয়ে আমি গর্বিত যে, আমাদের যুগের ক্রিকেটারদের নিয়ে আমরা বিশ্ব মঞ্চে নিজেদের জন্য একটা নাম তৈরি করতে পেরেছি। শুধু তা-ই নয়, সেটা প্রমাণের জন্য শিরোপাও জিতেছি।”

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯০ ম্যাচ খেলেছেন ব্রাভো। ৪ ফিফটিতে রান করেছেন এক হাজার ২৪৫। নামের পাশে উইকেট ৭৮টি। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামলে সেটিই হবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্রাভোর শেষ ম্যাচ।