মেন্ডিসকে ছাড়িয়ে হাসারাঙ্গার রেকর্ড

ভানিদু হাসারাঙ্গার কোটার শেষ বল। বেরিয়ে এসে ছক্কায় ওড়ানোর চেষ্টায় গুগলি বলটা ব্যাটেই লাগাতে পারলেন না ডোয়াইন ব্রাভো। এলোমেলো হয়ে গেল স্টাম্প। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার গড়লেন রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 06:17 PM
Updated : 4 Nov 2021, 06:17 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড এখন হাসারাঙ্গার। তিনি ভেঙে দিয়েছেন শ্রীলঙ্কারই সাবেক রহস্য স্পিনার অজান্তা মেন্ডিসের রেকর্ড।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ২০১২ সালের আসরে ৬ ম্যাচে ১৫ উইকেট নিয়ে রেকর্ডটি গড়েছিলেন মেন্ডিস। চলতি আসরে আট ম্যাচে হাসারাঙ্গার উইকেট এখন ১৬টি, ওভারপ্রতি মাত্র ৫.২০ রান দিয়ে।

আবু ধাবিতে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের পঞ্চদশ ওভারে প্রতিপক্ষের অধিনায়ক কাইরন পোলার্ডকে বোল্ড করে মেন্ডিসকে স্পর্শ করেন তিনি। এটিও ছিল গুগলি ডেলিভারি। আর ব্রাভোকে বোল্ড করে ছাড়িয়ে যান পূর্বসূরিকে।

রান তাড়ায় নামা ক্যারিবিয়ানদের বিপক্ষে ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে তার প্রাপ্তি দুটি।

৬১ বলে ৯১ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার কারিগর চারিথ আসালাঙ্কা ও পাথুম নিসানকা। ছবি: আইসিসি।

আসরজুড়েই দারুণ বোলিং করেছেন হাসারাঙ্গা। তিনটি করে উইকেট নিয়েছেন তিন ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসের তৃতীয় ও শ্রীলঙ্কার প্রথম বোলার হিসেবে হ্যাটট্রিক করেন তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ম্যাচটি যদিও হেরে যায় তার দল। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড গড়ার উপলক্ষটা রাঙিয়েছেন জয়ে।

সেমি-ফাইনালে ওঠার আশা আগেই শেষ হয়ে যাওয়ায় শ্রীলঙ্কার জন্য এটি ছিল তাই নিয়মরক্ষার ম্যাচ। তবে দারুণ পারফরম্যান্সে শেষটা বেশ হলো দলটির। আগে ব্যাটিং করে ১৮৯ রানের পুঁজি নিয়ে ক্যারিবিয়ানদের ১৬৯ রানে থামিয়ে দেয় তারা।

২০ ওভারের বিশ্বকাপে এক আসরে তৃতীয় সর্বোচ্চ ১৪টি উইকেট অস্ট্রেলিয়ার সাবেক পেসার ডার্ক ন্যানেসের, ২০১০ সালে। ২০০৭ ও ২০০৯ আসরে ১৩টি করে উইকেট নেন পাকিস্তানের ওমর গুল।