অক্টোবরের সেরার লড়াইয়ে সাকিব

মাস দুয়েক আগেই ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি পান সাকিব আল হাসান। নিজেকে মেলে ধরে আবারও এই সম্মাননা পাওয়ার লড়াইয়ে জায়গা পেলেন বাংলাদেশ অলরাউন্ডার। অক্টোবর মাসের সেরাদের সংক্ষিপ্ত তালিকায় সাকিবের সঙ্গী আসিফ আলি ও ডেভিড ভিসা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 08:44 AM
Updated : 4 Nov 2021, 09:59 AM

গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেরার লড়াইয়ে থাকাদের নাম প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি।

অক্টোবরে ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। সবগুলোই চলতি বৈশ্বিক আসরে। চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার আগে ১০৯.১৬ স্ট্রাইক রেটে ১৩১ রান করেন তিনি। ওভার প্রতি ৫.৫৯ রান দিয়ে নেন ১১ উইকেট।

দারুণ দুটি অলরাউন্ড পারফরম্যান্স ছিল তার। ওমানের বিপক্ষে ৪২ রানের সঙ্গে নেন ৩ উইকেট। পাপুয়া নিউ গিনির বিপক্ষে রান করেন ৪৬, উইকেট শিকার করেন ৪টি। দুই ম্যাচেই জেতেন সেরার পুরস্কার। এই পারফরম্যান্সই জুলাইয়ের পর আবার তাকে সুযোগ করে দিয়েছে মাস সেরার স্বীকৃতি জেতার।

গত মাসে তিনটি টি-টোয়েন্টি খেলেই পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটসম্যান আসিফ প্রথমবার জায়গা করে নিলেন মাস সেরার লড়াইয়ে। চলমান বিশ্বকাপে ২৭৩.৬৮ স্ট্রাইক রেটে এই সময়ে তার রান কেবল ৫২। তবে তার এই অল্প রানই পাকিস্তানের জয়ে রাখে বড় ভূমিকা।

নিউ জিল্যান্ডের বিপক্ষে রান তাড়ায় শেষ দিকে নেমে ১২ বলে ২৭ রান করে দলকে জেতান আসিফ। আর আফগানিস্তানের বিপক্ষে ৭ বল খেলে ৪ ছক্কায় ২৫ রান করে এনে দেন দারুণ এক জয়। জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

দক্ষিণ আফ্রিকা ছেড়ে নামিবিয়ার হয়ে নতুন অধ্যায়ের শুরুতে ভিসার হাতে ধরা দিচ্ছে দারুণ সব সাফল্য। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নামিবিয়ার ইতিহাস গড়ার কারিগরদের একজন এই অলরাউন্ডার। গত মাসে ৮ টি-টোয়েন্টি খেলে ১৩২.৭৮ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১৬২ রান, সঙ্গে ওভার প্রতি ৭.২৩ রান দিয়ে নিয়েছেন ৭ উইকেট।

ভিসার দারুণ পারফরম্যান্সেই নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে প্রাথমিক পর্বে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় নামিবিয়া। ডাচদের বিপক্ষে ৬৬ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। আইরিশদের হারাতে করেন অপরাজিত ২৮ রান। দুই ম্যাচেই সেরার স্বীকৃতি ওঠে তার হাতে। এবার আরেকটি অর্জনের অপেক্ষায় তিনি।

মেয়েদের অক্টোবর মাসের সেরার লড়াইয়ে আছেন আইরিশ অলরাউন্ডার লরা ডেলানি ও ব্যাটার গ্যাবি লুইস। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় অন্যজন হলেন জিম্বাবুয়ের অলরাউন্ডার ম্যারি-অ্যান মুসোন্দা।

জিম্বাবুয়ের বিপক্ষে গত মাসে চারটি ওয়ানডে খেলেন ডেলানি। দুই ফিফটিতে ১০৮.৬২ স্ট্রাইক রেটে করেন ১৮৯ রান। সঙ্গে ওভার প্রতি ৩.৮৫ রান দিয়ে নেন ৪ উইকেট।

তার সতীর্থ লুইস সমান ম্যাচ খেলে তিন ফিফটিতে ৭৭.৩৫ স্ট্রাইক রেটে করেন ২৬৩ রান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি। জিম্বাবুয়ে অধিনায়ক মুসোন্দা চার ম্যাচে করেন ১৬৯ রান, স্ট্রাইক রেট ৯০.৮৬।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।