দুবাই আর মিরপুর এক নয়, মনে করিয়ে দিলেন অ্যাগার

মাস তিনেক আগে মিরপুরের মন্থর ও টার্নিং উইকেটে যেন দিশা পাচ্ছিল না অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো হেরেছিল কোনো সিরিজ। অস্ট্রেলিয়ার দুঃস্বপ্নের সেই সফরের পর দুই দল এবার মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের মঞ্চে। তবে এবার শঙ্কার কালো মেঘ দেখছেন না অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাশটন অ্যাগার। খেলা তো আর মিরপুরে নয়!

ক্রীড়া প্রতিবেদকদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 02:55 PM
Updated : 3 Nov 2021, 05:15 PM

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে গত অগাস্টে বাংলাদেশে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে অস্ট্রেলিয়া। স্পিন মঞ্চে নিজেদের সর্বনিম্ন রানসহ অনাকাঙ্ক্ষিত কিছু রেকর্ড হয় তাদের। নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলে ৪-১ ব্যবধানে সিরিজ হারে ম্যাথু ওয়েডের নেতৃত্বে আসা দলটি।

বিশ্বকাপে ফিরেছেন গুরুত্বপূর্ণ সব ক্রিকেটার। তিন ম্যাচের দুটিতে জিতে তারা বাঁচিয়ে রেখেছে সেমি-ফাইনালের সম্ভাবনা। অন্য দিকে বাংলাদেশ টানা চার ম্যাচ হেরে গ্রুপ থেকে ছিটকে গেছে সবার আগে।    

প্রাথমিক পর্বে বাংলাদেশ গ্রুপ সেরা হলে দুই দলের মুখোমুখি লড়াই হতো না। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে দ্বিতীয় সেরা হয়ে সুপার টুয়েলভে আসায় মাহমুদউল্লাহরা খেলছেন ১ নম্বর গ্রুপে। সূচি জানার পর থেকেই হয়তো এই ম্যাচের জন্য উন্মুখ ছিল অস্ট্রেলিয়া দল। 

মিরপুরে সেই সিরিজ বাংলাদেশের পারফরম্যান্সের প্রশংসা অবশ্য করছেন অ্যাগার। তবে এবার যে লড়াইটা হবে পুরো আলাদা, ম্যাচের আগের দিন সেই প্রেক্ষাপটও তুলে ধরলেন বাঁহাতি এই স্পিনার।

“ভিন্ন কন্ডিশন…। বাংলাদেশের অমন কন্ডিশনে আমাদের অনেকেই হয়তো সেবারই প্রথম খেলেছিল। আমাদের জন্য সেটা ছিল চ্যালেঞ্জিং এবং সত্যি বলতে, ওই কন্ডিশনে বাংলাদেশ দারুণ খেলেছিল। ঘরের মাঠে তাদের অত ভালো পারফরম্যান্সে আমরা একটুও অবাক হইনি। কিন্তু এখনকার পরিস্থিতি ভিন্ন।”

“আমাদের দলটা এখন অনেকটাই ভিন্ন চেহারার। আর ওখানে যে উইকেটে খেলেছি, এখানকার উইকেটগুলোর আচরণ তেমন নয়।”

ইংল্যান্ডের কাছে হারার পর অস্ট্রেলিয়ার সেমি-ফাইনাল ভাগ্য এখন আর পুরোপুরি নিজেদের হাতে নেই। ম্যাচ জিততে যেমন হবে, তেমনি ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে আসবে রান রেটের সমীকরণও। বাংলাদেশকে হারানো এবং বড় ব্যবধানে হারানো তাই জরুরি অস্ট্রেলিয়ার জন্য।

অ্যাগার বললেন, তারা তৈরি সেই চ্যালেঞ্জের জন্য। 

“দেখা যাক, এবার কী হয়। মাঠে নেমে আমরা চেষ্টা করব এবং নিজেদের সেরাটা দিব। আমাদের জিততে হবে। ছেলেরা ম্যাচটি খেলার ব্যাপারে রোমাঞ্চিত এবং খুব করে জিততে চায়। ভালো একটি ম্যাচ হতে যাচ্ছে।”