শেষের ঝড়ে ম্যাচের সেরা রিজওয়ান

শুরুতে রানের জন্য সংগ্রাম করা মোহাম্মদ রিজওয়ান পরে তুললেন ঝড়। বিস্ফোরক ইনিংসে দলকে এনে দিলেন বড় সংগ্রহ। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 08:48 PM
Updated : 2 Nov 2021, 08:48 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপে মঙ্গলবার নামিবিয়ার বিপক্ষে ইনিংস শুরু করে ৫০ বলে ৭৯ রানে অপরাজিত থাকেন রিজওয়ান। ৮টি চারের পাশে ছক্কা ৪টি।

তার সঙ্গে বাবর আজমের ৪৯ বলে ৭০ ও মোহাম্মদ হাফিজের ১৬ বলে অপরাজিত ৩২ রানের ক্যামিওতে পাকিস্তান পায় ১৮৯ রানের পুঁজি। নামিবিয়াকে ১৪৪ রানে থামিয়ে জয় তুলে নেয় তারা ৪৫ রানে।

আবু ধাবিতে প্রথম ১০ ওভারে ২৫ বল খেলে রিজওয়ানের রান ছিল মাত্র ১৬। এরপর বাড়ান রানের গতি। ফিফটি পূর্ণ করেন ৪২ বলে।

ইনিংসের শেষ ওভারে তিনি চালান তাণ্ডব। জেজে স্মিটের প্রথম পাঁচ বলে মারেন চারটি চার ও একটি ছক্কা। শেষ বলে নেন ডাবল। এই ওভার থেকে আসে ২৪ রান!

এদিন বাবর ও রিজওয়ানের জুটিতে হয়েছে রেকর্ডও। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি পাঁচটি শতরানের জুটি এখন তাদের। চারটি করে শতরানের জুটি আছে ভারতের শিখর ধাওয়ান-রোহিত শর্মা ও নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল-কেন উইলিয়ামসনের।

আরেকটি কীর্তি গড়েছেন বাবর-রিজওয়ান। প্রথম জুটি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে তারা করলেন হাজার রান। এই বছর ১৭ ইনিংসে জুটি বেঁধে তাদের রান এখন ১০৪১। এর আগে ২০১৯ সালে সর্বোচ্চ ৭৫৬ রান করেছিলেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন জুটি, ২০ ইনিংসে।

রিজওয়ানের সামনে হাতছানি দিচ্ছে দারুণ এক রেকর্ড। আর ৫ রান করলেই ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলিয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের ক্রিস গেইলের রেকর্ড ভেঙে দেবেন তিনি।

২০১৫ সালে ৩৬ ইনিংসে ১৬৬৫ রান করে রেকর্ডটা গড়েন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান গেইল। চলতি বছর ৩৭ ইনিংসে রিজওয়ানের রান এখন ১৬৬১।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও এই বছর সবচেয়ে বেশি রান রিজওয়ানের। ১৮ ইনিংসে ৯৫১ রান। গড় অবিশ্বাস্য, ৯৫.১০! সমান ইনিংসে ৪২.৪১ গড়ে ৭২১ রান করে তার পরেই আছেন বাবর।