‘১১০ শতাংশ দিয়েও পারছে না বাংলাদেশ’

সংবাদ সম্মেলনে হাহাকারের মতো শোনাল তাসকিন আহমেদের কণ্ঠ। কয়েকবারই বললেন, পারফম্যান্স যা বলছে, এর চেয়ে ভালো দল তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে না পারায় তারা নিচ্ছেন। কিন্তু ক্রিকেটারদের নিবেদনে কোনো ঘাটতি চোখে পড়েনি তার।

ক্রীড়া প্রতিবেদকআবু ধাবি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 06:03 PM
Updated : 2 Nov 2021, 06:03 PM

বিশ্বকাপের মূল পর্বে জয়ের সংখ্যা বাড়ানো ছিল বাংলাদেশের অনেক লক্ষ্যের একটি। কিন্তু এই পর্যন্ত আসাও এক সময়ে শঙ্কায় পড়ে গিয়েছিল। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে প্রাথমিক পর্ব থেকেই ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সুপার টুয়েলভে পা রাখেন মাহমুদউল্লাহ-সাকিব আল হাসানরা।

মূল পর্বে হেরেই চলেছে দল। টানা চার হারে ব্যর্থতা ও ঘাটতির জায়গাগুলো সামনে এসেছে বড় হয়ে। দলের হতাশায় মোড়ানো বিশ্বকাপে আলোর রেখা হয়ে থাকা তাসকিন মনে করেন, দল হারের চক্রে আছে বলে এখন সব অন্যরকম মনে হচ্ছে।

“দুটি জেতা ম্যাচ যদি জিততে পারতাম , তাহলে এতো কিছু বলা হতো না। কিন্তু সহজ দুটি ম্যাচ হারাতে সবকিছু আমাদের বিপক্ষে মনে হচ্ছে। ব্যাটিং ভালো হয়নি কিছু ম্যাচে। যেটা চলে গেছে, সেটা তো আমরা ফেরত আনতে পারব না। সামনে একটা ম্যাচ আছে, সেটায় যতটুকু ভালো ক্রিকেট খেলে… একটাও যদি জয় উপহার দিতে পারি দেশকে, এটাই আমাদের জন্য অনেক।”

“ইচ্ছাকৃতভাবে কেউই তো খারাপ করে না। কিন্তু হচ্ছে না, চেষ্টা করার পরও। আমি নিশ্চিত, আমরা সবাই যার যার জায়গা থেকে ১১০ শতাংশ দিচ্ছি। এরপরও হয়নি কিছু কিছু জায়গায়। ভবিষ্যতে যেন ওগুলো জয় করে আমরা দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াতে পারি, এটাই প্রত্যাশা করছি।”

শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও পারেনি বাংলাদেশ। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি ম্যাচে হারে বড় ব্যবধানে। এই বিশ্বকাপে দলকে যে চেহারায় দেখা যাচ্ছে, তাসকিনের কাছে সেটা প্রকৃত বাংলাদেশ না। বোলিংয়ে বেশ উন্নতি করা এই পেসারের মতে, সামর্থ্যের কাছাকাছি পারফরম্যান্স করতে পারলেও এই অবস্থা হতো না।    

“এটা সত্যি যে, আমাদের যতটুকু সম্ভাবনা, সামর্থ্য আছে, সেটা দিয়েও খেলতে পারিনি। যা খেলেছি, আমরা এর চেয়ে ভালো দল। অনেকের চেয়ে আমরা হয়ত টি-টোয়েন্টিতে একটু পেছানো। কিন্তু যতটুকু সামর্থ্য আছে, সেটা দিয়েও খেলতে পারিনি এখনও পর্যন্ত। সেটা করতে পারলে অবশ্যই এতো খারাপ হতো না।”

“দিনশেষে টি-টোয়েন্টি ক্রিকেটে রান বড় বিষয়। কোনো ম্যাচে ভালো সংগ্রহ হয়নি, কোনো ম্যাচে তাড়া করতে পারিনি। একটি ম্যাচে ভালো রান করা সত্ত্বেও ভালো বোলিং হয়নি সেদিন। একেক দিন কোনো না কোনো ভুল ছিল। হয়ত একদিন বোলিং খারাপ হয়েছে, একদিন ব্যাটিং খারাপ হয়েছে। দল হিসেবে সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি, এটাই আসল কথা।” 

নিজেদের সামর্থ্য দেখানোর আর একটাই সুযোগ আছে তাসকিনদের সামনে। আগামী বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচে জিতলে পরের আসরে সরাসরি সুপার টুয়েলভে খেলার সম্ভাবনা বেঁচে থাকবে তাদের। কদিন আগে দেশের মাটিতে যাদের ৪-১ ব্যবধানে সিরিজে হারিয়ে সেই দলটিকে বিশ্বকাপে হারাতে তিন বিভাগেই উন্নতি চাইলেন তাসকিন।

“সব দিকেই উন্নতি লাগবে। কিছু ম্যাচে ব্যাটিং বিপর্যয় হয়েছে। বোলিং, ফিল্ডিং সবই আরও ভালো করতে হবে। বোলিং হয়ত এখন পর্যন্ত ব্যাটিংয়ের তুলনায় ভালো। কিন্তু আমরা যা করেছি, এর চেয়ে আমরা আসলে ভালো দল। আমরা এর চেয়ে ভালো, সব বিভাগেই।”