খুনে ইনিংসে নায়ক বাটলার

ভেন্যু বদলাল, সঙ্গে প্রতিপক্ষও। কিন্তু জস বাটলারের ব্যাটে দেখা গেল সেই একই দাপট। আবারও ঝড় তুললেন ইংলিশ ব্যাটসম্যান। খুনে ব্যাটিংয়ে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2021, 08:12 PM
Updated : 1 Nov 2021, 08:12 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপে সোমবার শারজাহর কিছুটা মন্থর উইকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছিল ইংল্যান্ড। সেখান থেকে তারা ১৬৩ রানের পুঁজি পায় মূলত বাটলারের ব্যাটে।

ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন এই ওপেনার। ৬৭ বলে সমান ৬টি করে চার-ছক্কায় খেলেন অপরাজিত ১০১ রানের ইনিংস।

বাটলারের ইনিংসটা ভাগ করা যায় দুই ভাগে। প্রথম ৩৮ বলে তিনি করেন কেবল ৩৫ রান, পরের ২৯ বলে ৬৬! ৪৫ বলে স্পর্শ করেন পঞ্চাশ, সেখান থেকে তিন অঙ্কে যেতে লাগে কেবল ২২ বল।

প্রথম ১০ ওভারে ইংল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ৪৭। শেষ ১০ ওভারে ১ উইকেট হারিয়ে তারা তোলে ১১৬ রান।

সেঞ্চুরির জন্য শেষ ওভারে বাটলারের প্রয়োজন ছিল ১৩ রান। দুশমন্থ চামিরার প্রথম বলে চার মেরে এগিয়ে যান তিনি। দ্বিতীয় বলে নেন ডাবল। তৃতীয় বলে জীবন পেয়ে আবারও নেন ডাবল। পরের দুই বলে নিতে পারেননি কোনো রান। চামিরা শেষ বলটি করেন লেগ স্টাম্পের ওপর ফুলটস, ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে সীমানার ওপাড়ে আছড়ে ফেলে ৯৫ থেকে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান ডানহাতি ব্যাটসম্যান।

অপরাজিত সেঞ্চুরির পর মাঠ ছাড়ছেন জস বাটলার। ছবি: আইসিসি 

ম্যাচ সেরার পুরস্কার হাতে নিয়ে বাটলার জানান ইনিংসের শেষ বলের আগমুহূর্তের ভাবনার কথা।

“সত্যি বলতে শেষ বলটা সে কোথায় করবে আমি সেটা অনুমান করার চেষ্টা করছিলাম। আমি বেশ শান্ত ছিলাম... আমি ধৈর্য ধরে ছিলাম এবং আশা করছিলাম সে (লেংথ) মিস করবে।"

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮৬তম ম্যাচে এসে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাটলার। ইংল্যান্ডের পুরুষ দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণে সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান হলেন তিনিই।

ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরি করলেন বাটলার। লঙ্কানদের বিপক্ষেই ২০১৪ আসরে চট্টগ্রামে ১১৬ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন অ্যালেক্স হেলস।

সব দেশ মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরি করা অষ্টম ব্যাটসম্যান বাটলার। এই প্রতিযোগিতায় ৯টি সেঞ্চুরির দুটি ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের।

ইনিংসটির পথে ওয়েন মর্গ্যানের পর ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে দুই হাজার রানের মাইলফলকও পেরিয়ে যান বাটলার।

দুই দিন আগের ম্যাচেই হয়তো তিনি সেঞ্চুরি পেতে পারতেন, প্রতিপক্ষের রান যদি আরেকটু বেশি থাকত! দুবাইয়ে অস্ট্রেলিয়ার ১২৫ রান তাড়ায় ইংল্যান্ড ৮ উইকেটে জিতে যায় ১১.৪ ওভারেই। বাটলার অপরাজিত থাকেন ৩২ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলে। চার-ছক্কা সমান ৫টি করে।