দলে বাড়তি ক্রিকেটার রাখার প্রয়োজন দেখছেন না কোচ

একাদশ বাছাইয়ের জন্য হাতে আছে কেবল ১৩টি নাম। এই চিত্র আদর্শ নয় কখনোই। তবে রাসেল ডমিঙ্গোর কাছে এটা কোনো সমস্যা নয়। বোলার, ব্যাটসম্যান কিংবা উইকেটকিপার, কিছুরই কমতি দেখছেন না বাংলাদেশ কোচ। বাড়তি ক্রিকেটার দলের সঙ্গে না থাকার আলোচনা তাই স্পর্শ করছেন না তাকে।

ক্রীড়া প্রতিবেদকদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2021, 12:43 PM
Updated : 1 Nov 2021, 08:06 PM

কাগজে-কলমে এখনও সেমি-ফাইনালের সম্ভাবনা শেষ হয়ে যায়নি বাংলাদেশের। তবে কোচ নিজেও ভাবতে পারছেন না, এখান থেকে শেষ চারে তাদের যাওয়া সম্ভব। তার মাথায় ঘুরপাক খাচ্ছে কেবল মূল পর্বের শেষ দুটি ম্যাচ।    

কোভিড প্রটোকলের কথা মাথায় রেখে অন্য প্রায় সব দলই রিজার্ভ হিসেবে স্কোয়াডে রেখেছে বাড়তি ক্রিকেটার। বাংলাদেশ দলে ছিলেন কেবল একজন। শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভে প্রথম ম্যাচের পর মোহাম্মদ সাইফ উদ্দিন ছিটকে গেলে সেখান থেকে দলে আসেন রুবেল হোসেন।

রিজার্ভে বাড়তি ক্রিকেটার দলে না রাখা নিয়ে আলোচনা চলছিল সুপার টুয়েলভ শুরুর আগেই। সেসবকে আরও উসকে দিয়েছে এখনকার পরিস্থিতি।

সাইফের পর চোটের জন্য ছিটকে গেছেন সাকিব আল হাসান। তার জায়গায় নেওয়া যায়নি কাউকে। ইংল্যান্ড ম্যাচের আগের দিন তলপেটে বল লেগে চোট পান নুরুল হাসান সোহান। সেই ম্যাচ খেললেও এরপর থেকে এই উইকেটরক্ষক আছেন পুরোপুরি বিশ্রামে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মঙ্গলবার তাকে না পাওয়ার কথা নিশ্চিত করেছেন ডমিঙ্গো নিজেই। সব মিলিয়ে পরিস্থিতি বেশ সঙ্গীন। রুবেলের সঙ্গে শুরুতে লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে রিজার্ভ রাখা হলেও তাকে দেশে পাঠিয়ে দেওয়া হয় বিশ্বকাপ শুরুর আগেই।

এখন কোনো ক্রিকেটারকে দলে যোগ করতে হলে তাকে ৬ দিন রাখতে হবে কোয়ারেন্টিনে। এর মধ্যে শেষ হয়ে যেতে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। বিব্রতকর সেই পরিস্থিতি এড়াতেই হয়তো আর কাউকে দলে যোগ করছে না বাংলাদেশ। রিজার্ভে আরও ক্রিকেটার থাকলে অনায়াসে এড়ানো যেত এই পরিস্থিতি।

ডমিঙ্গো যদিও মনে করেন, এত বেশি বাড়তি রাখার কোনো প্রয়োজন তারা দেখেননি।

“আমরা এখানে বাড়তি দুইজন ব্যাটসম্যান, বাড়তি দুজন পেসার, বাড়তি একজন অফ স্পিনার ও দুই জন উইকেটরক্ষক নিয়ে এসেছি। আমি এখনও মনে করি, শেষ দুই ম্যাচের জন্য প্রয়োজনীয় খেলোয়াড় আমাদের আছে।”

“সোহান কালকে খেলতে পারবে না। এজন্যই এখানে শামীম আছে, যে আমাদের ব্যাক আপ ব্যাটসম্যানদের একজন। সৌম্য তো আছেই, সেও ব্যাক আপ ব্যাটসম্যান। আমার তাই মনে হয় না, আমাদের আরও ব্যাক আপ খেলোয়াড় আনা প্রয়োজন ছিল। যথেষ্ট বিকল্প আমাদের আছে বলেই মনে করি।”