সাকিবের জায়গায় একাদশে শামীম, থাকছেন লিটন-সৌম্য

বিশ্বকাপের শেষ পর্যায়ে এসে দুয়ার খুলে গেছে শামীম হোসেনের জন্য। সাকিব আল হাসানের দুর্ভাগ্যই সৌভাগ্য বয়ে এনেছে তরুণ এই ক্রিকেটারের জন্য। বিশ্বকাপ থেকে ছিটকে পড়া অলরাউন্ডারের জায়গায় বাংলাদেশের একাদশে সুযোগ পাচ্ছেন শামীম।

ক্রীড়া প্রতিবেদকদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2021, 11:41 AM
Updated : 1 Nov 2021, 08:06 PM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হচ্ছে শামীমের, ম্যাচের আগের দিন নিশ্চিত করে দিয়েছেন রাসেল ডমিঙ্গো। পাশাপাশি সৌম্য সরকারের একাদশে টিকে যাওয়ার কথাও জানিয়েছেন বাংলাদেশ কোচ। থাকছেন লিটন কুমার দাসও।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। সাকিব না থাকায় এই ম্যাচের একাদশ সাজাতে বেশ ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। চোটের কারণে আগে থেকেই নেই পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।

অনুশীলনে পাওয়া চোট থেকে পুরোপুরি সেরে ওঠেননি নুরুল হাসান সোহান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও তিনি ফিরতে পারছেন না। সব মিলিয়েই বিশ্বকাপ অভিষেকের সামনে দাঁড়িয়ে শামীম।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সাকিবের শূন্যতা তুলে ধরার পাশাপাশি একাদশের সম্ভাব্য চেহারা ফুটিয়ে তুললেন ডমিঙ্গো।

“সাকিব না থাকা অবশ্যই বড় ধাক্কা। সে না খেললে একজন বোলার বা ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হয়। কিংবা অনিয়মিত বোলার নিয়ে খেলতে হয়। দলের ভারসাম্যের জন্য তাই বড় ক্ষতি। পাশাপাশি, চাপের সময়ে তার নেতৃত্ব ও পুরো আবহে যে স্থিরতা সে দলে এনে দেয়, সেটিও পাওয়া যাবে না। তবে এটাই হয়তো সুযোগ করে দিচ্ছে নতুন কারও বিশ্বকাপে প্রথমবার মাঠে নামার। তরুণ একজন ক্রিকেটারের জন্য সেটি হবে ইতিবাচক দিক।”

“কালকের ম্যাচ খেলার মতো ফিট হবে না সোহান। শামীম ও সৌম্য সরকার, আমাদের দুই ব্যাকআপ ব্যাটসম্যান, থাকবে একাদশে।” 

বিশ্বকাপের শুরুতে সাকিব ও সাইফসহ নয় ব্যাটসম্যান নিয়ে খেলছিল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাইফের জায়গায় পেসার শরিফুল ইসলামকে খেলায় তারা। ব্যাটিংয়ে গভীরতা ধরে রাখতে এবার ব্যাটসম্যান বাড়াচ্ছেন ডমিঙ্গো। সৌম্য ও লিটনের জায়গা ধরে রাখার সুযোগও তাই সেখানে হয়ে যাচ্ছে।

বিশ্বকাপে দুটি ম্যাচ খেলে সৌম্যর রান ৫ ও ১৭। বোলিং করেননি কোনো ম্যাচেই। লিটন প্রথম ৫ ম্যাচ মিলিয়ে ৬৫ রান করার পর গত ম্যাচে তিনে নেমে খেলেন ৪৪ রানের ইনিংস। তবে ৪৩ বল খেলেও শেষ পর্যন্ত ইনিংসকে গতি দিতে না পারা ও শেষ সময়ে আউট হওয়ার হতাশায় পুড়তে হয় তাকে। বিশ্বকাপে ছাপ রাখার আরেকটি সুযোগ দুজনই পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।