ফিঞ্চের চোখে বাংলাদেশ ‘খুব ভালো দল’

হাড্ডাহাড্ডি লড়াইয়ের টুর্নামেন্ট। একটি ম্যাচ হেরে গেলেই শঙ্কায় ভবিষ্যৎ। সেই অনিশ্চয়তার আঁচ এখন টের পাচ্ছেন অ্যারন ফিঞ্চ। প্রথম দুই ম্যাচে জিতলেও ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ার পর তিনি অনুভব করতে পারছেন বিপদ। পরের দুই ম্যাচে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের বিকল্প দেখছেন না অস্ট্রেলিয়ান অধিনায়ক। লড়াইয়ের আগে বাংলাদেশকে নিয়ে দারুণ সমীহও শোনা গেল তার কণ্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 06:15 AM
Updated : 31 Oct 2021, 08:33 AM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে টুর্নামেন্ট শুরুর পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারায় অস্ট্রেলিয়া। সাম্প্রতিক দুঃসময়কে পেছনে ফেলে শিরোপার দাবিদার বলেও মনে হচ্ছিল তাদের। কিন্তু দুবাইয়ে শনিবার তাদের ব্যাটে-বলে গুঁড়িয়ে দেয় ইংল্যান্ড। ওয়েন মর্গ্যানের দলের সামনে সামান্যতম লড়াইও করতে পারেননি ফিঞ্চরা।

৫০ বল বাকি থাকতে ৮ উইকেটে হেরে যাওয়া ম্যাচে অস্ট্রেলিয়ার রান রেটও প্রবল ধাক্কা খেয়েছে। গ্রুপে তারা নেমে এসেছে তিন নম্বরে।

আট দিনের মধ্যে তিন ম্যাচ খেলার পর অস্ট্রেলিয়ার এখন চার দিনের বিরতি। আগামী বৃহস্পতিবার তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, শনিবার লড়াই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

চিরপ্রতিদ্বন্দ্বিদের কাছে হারার পর ফিঞ্চ বললেন, খানিকটা বিশ্রাম নিয়ে শেষের চ্যালেঞ্জ জয়ের জন্য মরিয়া হয়ে চেষ্টা করবেন তারা।

“দিন দুয়েকের বিশ্রাম ছেলেদের প্রাপ্য। আমরা আবার তরতাজা হয়ে, দিন দুয়েক কঠোর ট্রেনিং করে, আবার লড়াইয়ে নেমে যাব। এক ম্যাচের প্রভাব ভিন্ন ম্যাচে ভিন্ন প্রতিপক্ষের সঙ্গে পড়বে না বলেই বিশ্বাস আমার।”

“সামনে দুটি ম্যাচ, যা জিততেই হবে। আজকে আমাদের নেট রান রেটের বাজে অবস্থা হয়েছে, তো আমাদের সেরা ফর্মে থাকতে হবে (সামনের ম্যাচগুলোয়)। বাংলাদেশ খুব, খুবই ভালো একটি দল। ওয়েস্ট ইন্ডিজও, তাদের দলে বিস্ফোরক ও অভিজ্ঞ ক্রিকেটার অনেক। এখন থেকে আমাদের চ্যালেঞ্জ সব ম্যাচই জয়ের, তবে আমরা সেটির জন্য মুখিয়ে আছি।”

গত অগাস্টে বাংলাদেশ সফরে এসে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরে গেছে অস্ট্রেলিয়া। তবে সেই দলে ছিলেন না অধিনায়ক ফিঞ্চসহ ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিসের মতো তারকারা।

বিশ্বকাপে অবশ্য বাংলাদেশের অবস্থা খুব সুবিধের নয়। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হারার পর প্রথম রাউন্ড উতরাতে পারে তারা গ্রুপে রানার্স আপ হয়ে। সুপার টুয়েলভে হেরেছে তিন ম্যাচের সবকটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগেই বাংলাদেশ মঙ্গলবার লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।