ভয়ডরহীন আফগানিস্তানকে নিয়ে সতর্ক পাকিস্তান

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে তিন নম্বর দল পাকিস্তান, আফগানিস্তানের অবস্থান সাতে। এই সংস্করণে দুই দলের একমাত্র দেখায়ও জয় পাকিস্তানের। শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকার পাশাপাশি টুর্নামেন্টের ফেভারিটদের একটি তারা। তবে মাঠের লড়াইয়ে সেসবের কোনো প্রভাব থাকবে না বলে মনে করেন পাকিস্তান কোচ সাকলায়েন মুশতাক। তার মতে, ভয়ডরহীন ক্রিকেট খেলা আফগান দলটি বেশ ভয়ঙ্কর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 03:33 PM
Updated : 28 Oct 2021, 03:39 PM

ভারতকে উড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে পাকিস্তান। বিশ্ব মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের প্রথমবার হারিয়ে গড়েছে ইতিহাস। এরপর শক্তিশালী নিউ জিল্যান্ডও তাদের কাছে হয়েছে ধরাশায়ী। টানা দুই জয়ে দারুণ ছন্দে থাকা দলটি সেমি-ফাইনালের দিকে এগিয়ে গেছে অনেকটাই।

আফগানিস্তানও আসরে পথচলা শুরু করেছে দুর্দান্ত এক জয়ে। স্কটল্যান্ডকে তারা হারিয়েছে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ ১৩০ রানের ব্যবধানে।

আফগানিস্তান-পাকিস্তান মুখোমুখি হতে যাচ্ছে শুক্রবার। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে ম্যাচটি। আগের দিন সংবাদ সম্মেলনে সাকলায়েন বললেন, আফগানদের নিয়ে সতর্ক তারা।

“আফগানিস্তান শক্তিশালী দল। আমরা কোনোভাবেই বলতে পারি না যে ম্যাচটা সহজ হবে এবং আমরা তাদের গুঁড়িয়ে দেব। বিষয়টি একেবারেই এমন নয়। তাদের বোলিং আক্রমণ অসাধারণ, বিশেষ করে স্পিনাররা। আর ব্যাটিংয়ে তারা সহজাত ক্রিকেট খেলে।”

“তারা মাঠে নেমে কেবল নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করে। ভয়ডরহীন ক্রিকেট খেলে। আমার মনে হয়, এই ধরনের দলগুলো ভয়ঙ্কর হতে পারে।”

তাই আফগানিস্তানকে সহজ প্রতিপক্ষ হিসেবে নেওয়ার কোনো সুযোগ নেই। সাকলায়েন বললেন, ছোট কিংবা বড় সব দলের বিপক্ষে একই মানসিকতা নিয়ে খেলতে নামে তারা।

“তবে যেটা আমি আগেই বলেছি, নিজের গৌরবের জন্য খেলতে হবে। ভাবার দরকার নেই, প্রতিপক্ষ ছোট দল নাকি বড়। না, ওইভাবে চিন্তা করা যাবে না। অন্যথায়, ক্রিকেটারের মনও সেভাবে ভাবতে শুরু করবে।”

“তাই…সব দলের বিপক্ষে একই আকাঙ্ক্ষা, একই মনোভাব, একই ধরনের মানসিকতা নিয়ে খেলতে হবে। যেভাবে বড় দলের বিপক্ষে পরিকল্পনা বাস্তবায়ন করা হয়, সেভাবেই করতে হবে। আফগানিস্তান ভালো দল।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক