জাদুকরী বোলিংয়ে নামিবিয়ার নায়ক ট্রাম্পেলমান

১-০-২-৩! এই যদি হয় টি-টোয়েন্টি ম্যাচের প্রথম ওভারে কোনো বোলারের বোলিং ফিগার, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া হয়ে যায় অনেকটাই। রুবেন ট্রাম্পেলমানের বেঁধে দেওয়া সেই সুর ধরেই স্কটল্যান্ডকে অল্প রানে আটকে রাখে নামিবিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বপ্নময় পথচলায় তারা তুলে নেয় আরেকটি দুর্দান্ত জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 07:10 PM
Updated : 27 Oct 2021, 07:10 PM

সুপার টুয়েলভের ম্যাচে বুধবার স্কটিশদের ১০৯ রানে আটকে রেখে ৪ উইকেটের জয় পায় নামিবিয়া। ট্রাম্পেলমান ৪ ওভারে ডট বলই করেন ১৭টি! ১৭ রান দিয়ে উইকেট ৩টি। এমন পারফরম্যান্সের পর ম্যাচ সেরা আর কেই বা হতে পারে!

আবু ধাবিতে ম্যাচের প্রথম বলেই স্কটল্যান্ড শিবিরে আঘাত হানেন ট্রাম্পেলমান। ব্যাটের কানায় লেগে এলোমেলো হয়ে যায় জর্জ মানজির স্টাম্প। এরপর তিনি দেন একটি ওয়াইড। পরের বলটা ঠেকিয়ে দেন ক্যালাম ম্যাকলয়েড। এরপর আরেকটি ওয়াইড।

অফ স্টাম্পের বাইরের পরের বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ম্যাকলয়েড। পরের বলে দারুণ ইনসুইঙ্গারে রিচি বেরিংটনকে এলবিডব্লিউ করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান ট্রাম্পেলমান। তা না হলেও ওভারে ওই দুই ওয়াইড থেকে ২ রান দিয়ে উইকেট ৩টি।

ম্যাচের তৃতীয় ওভারটাও তিনি করেন দুর্দান্ত। দেন কেবল ১ রান। তার বোলিং ফিগার তখন ২-০-৩-৩!

ম্যাচের পঞ্চম ও নিজের তৃতীয় ওভারে একটু খরুচে ছিলেন তিনি। একটি চার হজম করে দেন ৮ রান। আর কোটার শেষ ওভারটি করেন ইনিংসের ১৫তম ওভারে। আরেকটি চার হজম করে এবার দেন ৬ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম পাঁচ ম্যাচে ট্রাম্পেলমানের উইকেট ছিল ৫টি। এবার এক ম্যাচেই নিলেন ৩টি। ১৭ রানে ৩ উইকেট এখন তার সেরা বোলিং।

প্রথম রাউন্ডের শেষ দুই ম্যাচে নামিবিয়া হারিয়েছিল নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে। দুটিতেই ম্যাচ সেরা হয়েছিলেন সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ডেভিড ভিসা। স্কটল্যান্ডের বিপক্ষে পুরস্কারটা পেলেন ট্রাম্পেলমান।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে প্রথম সাত ম্যাচে নামিবিয়ার ছিল না কোনো জয়। সেই দলটিই জিতল পরের তিনটি। কে বলবে, তারা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেছে প্রথমবার!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক