ফিরছেন থিকশানা, অস্ট্রেলিয়াকে স্পিনে কাবু করার লক্ষ্য শ্রীলঙ্কার

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সুখবর পেয়েছে শ্রীলঙ্কা। চোট কাটিয়ে এই ম্যাচে ফিরছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। লঙ্কান কোচ মিকি আর্থার আশা করছেন, স্পিন দিয়েই তারা কঠিন করে তুলবেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের ব্যাটিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 04:52 PM
Updated : 27 Oct 2021, 04:52 PM

সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ২০১৪ আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

সাইড স্ট্রেইনের কারণে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ৫ উইকেটে জেতা ম্যাচে খেলতে পারেননি থিকশানা। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার খেলার কথা বুধবার সংবাদ সম্মেলনে নিশ্চিত করেন আর্থার।

“সবকিছু ঠিক থাকলে আগামীকাল মাহিশ খেলবে। গতকাল তাকে অনুশীলন থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল। সে দারুণভাবে উন্নতি করেছে।”

টুর্নামেন্টের প্রথম রাউন্ডে দারুণ ছন্দে ছিলেন ২১ বছর বয়সী থিকশানা। তিন ম্যাচে ওভারপ্রতি মাত্র ৫ রান করে দিয়ে নেন ৮ উইকেট। এর মধ্যে নেদারল্যান্ডসের বিপক্ষে চোট পাওয়া ম্যাচে এক ওভার বোলিং করে ৩ রান দিয়ে তার প্রাপ্তি ২টি।

গত মাসে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়ে তার আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু। উইকেটের স্বাদ পান তিনি ক্যারিয়ারের প্রথম বলেই। শ্রীলঙ্কার প্রথম স্পিনার হিসেবে ওয়ানডে অভিষেকে নেন ৪ উইকেট।

সাবেক রহস্য স্পিনার অজান্তা মেন্ডিসের সঙ্গে মিলিয়ে বেশ কিছু দিন থেকেই তাকে বলা হচ্ছে শ্রীলঙ্কার ‘নতুন মেন্ডিস।’ দুজনের বোলিং অ্যাকশনে মিল আছে খানিকটা। আরও বেশি মিল বোলিংয়ে। প্রায় একইরকম ক্যারম বল দুজনের। গুগলি, অফ স্পিন ও আঙুলের টোকায় নানা কারিকুরি করে বিভ্রান্ত করেন ব্যাটসম্যানদের।

গত অগাস্টে বাংলাদেশ সফরে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল অস্ট্রেলিয়া। মিরপুরের মন্থর ও টার্নিং উইকেটে বেশ ভুগতে দেখা গিয়েছিল অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের। সংযুক্ত আরব আমিরাতের উইকেট একইরকম না হলেও খুব বেশি পার্থক্য নেই।

আমিরাতে ২০১৮ সালে আর্থারের কোচিংয়ে পাকিস্তান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করেছিল অস্ট্রেলিয়াকে। দারুণ বোলিং করেছিলেন পাকিস্তানের স্পিনাররা। তিন ম্যাচে সিরিজের সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনার শাদাব খান।

এবার শ্রীলঙ্কার স্পিনে অস্ট্রেলিয়াকে কাবু করার আশায় আছেন আর্থার। যেখানে তার বড় ভরসার জায়গা থিকশানা।   

“সে (থিকশানা) মানসম্পন্ন একজন বোলার…রহস্য বোলার...কৌশলগত দিক থেকে প্রতিপক্ষ নিয়ে আমরা বিশ্লেষণ করি। আমরা অবশ্যই অস্ট্রেলিয়াকে নিয়ে বিশ্লেষণ করেছি।”

“খুব বেশি দিন আগের কথা নয়, আমি পাকিস্তানের কোচ থাকার সময় এখানে তাদের বিপক্ষে আমাদের একটা সিরিজ ছিল। সেবার আমরা বেশ সফলভাবে স্পিন ব্যবহার করেছিলাম। আশা করি, এবারও তাই করতে পারব।”

এজন্য লঙ্কান কোচ তাকিয়ে আছেন থিকশানার দিকে।

“তার হাতে বেশ কয়েকটি ভিন্ন ডেলিভারি আছে, সেগুলো ঠিকমতো পড়তে না পারলে ব্যাটসম্যান দ্বিধায় পড়ে যাবে। আগামীকাল তাই দারুণ প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।”

আসরে অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকাকে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার যারাই জিতবে, সেমি-ফাইনালের পথে এগিয়ে যাবে অনেকটা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক