‘আমাদের কারও মনে ভয় নেই’

দেশের মাটিতে যে চনমনে বাংলাদেশ দলকে দেখা গেছে, তা সম্পূর্ণ অনুপস্থিত টি-টোয়েন্টি বিশ্বকাপে। স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর থেকে তাদের শরীরী ভাষায় স্নায়ুর চাপ ও সংশয়ের ছাপ স্পষ্ট। প্রতিপক্ষ একটু চেপে ধরলেই ঝুলে যাচ্ছে কাঁধ। তবে দলকে দেখে বাইরে থেকে এসব মনে হলেও তা উড়িয়ে দিলেন নাসুম আহমেদ। বাঁহাতি এই স্পিনার বললেন, কোনো ভীতি ছাড়াই ক্রিকেট খেলছেন তারা।  

ক্রীড়া প্রতিবেদকআবু ধাবি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 03:38 PM
Updated : 27 Oct 2021, 04:30 PM

আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ৮ উইকেটে হারার পর প্রশ্নটা ওঠে নতুন করে। সত্যিই কি সাহস নিয়ে প্রতিপক্ষের বোলিংয়ের মোকাবেলা করতে পারছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা?

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য নাসুম খুব উপযুক্ত লোক নন। তিনি ব্যাটসম্যান নন, ব্যাটিং কোচ নন, দলের দায়িত্বশীল কেউও নন। কিন্তু দল তাকে পাঠিয়েছে সংবাদ সম্মেলনে, প্রশ্নের উত্তর তাকেই দিতে হলো। তিনি তার মতো করেই বললেন।

“ভয় থাকলে ক্রিকেট হয় না। আমাদের কারও মনে ভয় নেই।”

প্রাথমকি পর্বে ‘বি’ গ্রুপ রানার্সআপ হওয়ায় সুপার টুয়েলভে বাংলাদেশের সব ম্যাচ হচ্ছে দুপুরের কড়া রোদে। তীব্র গরমের জন্য কি পেরে উঠছেন না নাসুমরা?

“না, গরমের জন্য না। আমরা তো আসলে চেষ্টা করছি ভাই, বারবার একই প্রশ্ন করছেন, একই উত্তরই দিচ্ছি। চেষ্টা করছিই।”

দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজ খেলার পর থেকে টানা খেলার মধ্য আছে বাংলাদেশ। তবে দলের বাজে পারফরম্যান্সের জন্য টানা খেলার ক্লান্তিকে দায় দিচ্ছেন না নাসুম।

“ক্লান্তি বলতে একদিন পর পর খেলা, তেমন একটা ধকল যাচ্ছে না। জিততে পারছি না, এজন্য একটু এমন লাগছে।”

নাসুম নিশ্চিত, একটা ম্যাচ জিতে গেলে আর এমন লাগবে না তাদের।

“আমাদের তিনটি ম্যাচ আছে। এখান থেকে একটায় ভালো করতে পারলে, বাকি দুইটাতেও ভালো করতে পারব। আর একটা জিতলে পরের ম্যাচের জন্য আত্মবিশ্বাসী হয়ে যাব। কারণ বাংলাদেশে যে ম্যাচ জিতেছিলাম, তখন আত্মবিশ্বাস উঁচুতে ছিল। ওমানে প্রথম ম্যাচ হারলেও বাকি দুইটা জিতে সুপার টুয়েলভে এসেছি। আমাদের ইচ্ছা থাকে ভালো কিছু করার, হচ্ছে না এটা আমাদের দুর্ভাগ্য।”

আগামী শুক্রবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। তাদের মতো ক্যারিবিয়ানরাও হেরেছে সুপার টুয়েলেভে নিজেদের প্রথম দুই ম্যাচ।