‘ডু ইট ফর কোহলি’

ভারতের অধিনায়ক হিসেবে বৈশ্বিক শিরোপা এখনও জেতা হয়নি বিরাট কোহলির। টি-টোয়েন্টিতে তার নেতৃত্বের পথচলা শেষ হচ্ছে এবারের বিশ্বকাপ দিয়ে। শেষটায় তাকে শিরোপা উপহার দেওয়া উচিত দলের, মনে করছেন সুরেশ রায়না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 10:40 AM
Updated : 17 Oct 2021, 10:40 AM

২০১৭ সালে মহেন্দ্র সিং ধোনি সরে দাঁড়ানোর পর টি-টোয়েন্টির নেতৃত্বে আসেন কোহলি। এই সংস্করণে এখন পর্যন্ত ভারতকে ৪৫ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি; যার মধ্যে জয় ২৭টি, হার ১৪টি, দুটি ম্যাচ টাই।

এই সংস্করণের বিশ্বকাপে কোহলির নেতৃত্বে এবারই প্রথম খেলতে যাচ্ছে ভারত। শেষও এবারই। আইসিসি ওয়েবসাইটে নিজের কলামে বাঁহাতি ব্যাটসম্যান রায়না লিখেছেন, কোহলির জন্য হলেও জেতা উচিত ভারতের।

“ভারতের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের বার্তাটি সহজ-ডু ইট ফর কোহলি। অধিনায়ক হিসেবে এই টুর্নামেন্টে সম্ভবত এটিই তার শেষ। তাই এখন তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো, সবাইকে বিশ্বাস করাতে হবে যে আমরা এটা(বিশ্বকাপ জিততে) করতে পারি। আর এই অভিযানে তার পাশে আমাদের সবার থাকতে হবে।”

“এই কারণেই আসরটি শুরুর জন্য ভারতীয় সমর্থকদের তর সইছে না। আমাদের খেলোয়াড় আছে, ভালো মোমেন্টাম আছে-আমাদের কেবল মাঠে নেমে সবকিছু কাজে লাগাতে হবে।”

ওমানে রোববার শুরু হওয়া প্রাথমিক পর্ব শেষে সংযুক্ত আরব আমিরাতে হবে সুপার টুয়েলভ। আর আমিরাতেই এবারের আইপিএলের দ্বিতীয় অংশ খেলা হয়েছে। তাই কন্ডিশনের সঙ্গে ভালো করেই মানিয়ে নেওয়ার কথা ভারতীয় ক্রিকেটারদের।

রায়নার মতে, চেনা কন্ডিশনে খেলা হওয়ায় টুর্নামেন্টের ফেভারিট দলগুলোরই একটি ভারত। তবে ২০ ওভারের ক্রিকেট হতে পারে যে কোনো কিছু।

“আমাদের সব ক্রিকেটাররা মাত্রই সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলেছে। এই কন্ডিশনে ভালো ফর্মে থেকে আট বা নয়টি ম্যাচে খেলেছে। আর এটাই ভারতকে অন্য সব দলের থেকে এগিয়ে রাখবে এবং শিরোপা জয়ের প্রশ্নে তাদেরকে বড় ফেভারিটদের একটি দলে করে তুলেছে।”

“ভারত ও পাকিস্তানের মতোই সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন। নিজেদের সহজাত খেলাটা খেলার ভালো সুযোগ এশিয়ার দলগুলোর। তবে আমাদের মনে রাখতে হবে, টুর্নামেন্টে ভালো আরও অনেক দল আছে। পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ভালো অবস্থায় আছে, আর টি-টোয়েন্টি ক্রিকেটে যে কোনো কিছু ঘটতে পারে।”

আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বিশ্বকাপ অভিযান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক