বিশ্বকাপে দাপট দেখাবে স্পিনাররা: বদ্রি

২০ ওভারের ক্রিকেটে যে স্পিনারদের দাপট চলে, তার প্রমাণ আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েই স্পষ্ট; এক নম্বরসহ শীর্ষ ১০ বোলারের আটজনই স্পিনার। ওয়েস্ট ইন্ডিজের সাবেক লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও পার্থক্য গড়ে দেবেন এই বোলাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 05:14 PM
Updated : 16 Oct 2021, 05:14 PM

ওমানের প্রাথমিক পর্ব শেষে সংযুক্ত আরব আমিরাতে হবে আসরের সুপার টুয়েলভ। যেখানকার কন্ডিশন স্পিন সহায়ক। এই টুর্নামেন্টে তাই স্পিনারদের ভয়ঙ্কররূপে দেখা যাবে বলে ধারণা অনেকের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ তিন আসরই হয়েছে উপমহাদেশে। এবারও হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে বিসিসিআইয়ের তত্ত্বাবধানে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে হচ্ছে প্রতিযোগিতাটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০১২, ২০১৪ ও ২০১৬ আসরে রাজত্ব করে স্পিনাররা। শ্রীলঙ্কা আসরে সর্বোচ্চ ১৫ উইকেট নিয়েছিলেন রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস।

এরপর বাংলাদেশের আসরে নেদারল্যান্ডসের পেসার আহসান মালিকের সঙ্গে যৌথভাবে সবচেয়ে বেশি উইকেট ছিল লেগ স্পিনার ইমরান তাহিরের, ১২টি। সেবার উইকেটশিকারীর তালিকায় ওপরের পাঁচ বোলারের বাকি তিনজনও ছিলেন স্পিনার। আর সবশেষ আসরে ভারতের মাটিতে সর্বোচ্চ ১২ উইকেট ছিল অফ স্পিনার মোহাম্মদ নবির। সেবারও উইকেটশিকারীর তালিকার প্রথম চার বোলারই স্পিনার।

চলতি বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাঁহাতি রিস্ট-স্পিনার তাবরাইজ শামসির চেয়ে বেশি উইকেট নিতে পারেননি কেউ। তিনিই র‍্যাঙ্কিংয়ে সবার উপরে। আইসিসির ওয়েবসাইটে লেখা কলামে ক্যারিবিয়ানদের হয়ে ৫২ টি-টোয়েন্টি খেলা বদ্রি লিখেছেন, তার দৃঢ় বিশ্বাস এবারও স্পিনাররাই ভালো করবে।

“স্পিন সবসময় গুরুত্বপূর্ণ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এর অবিচ্ছেদ্য ভূমিকা রয়েছে। এর প্রমাণ আমরা দেখেছি, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের সংস্করণগুলোতে।”

“খেলা হচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে, যেখানে স্বাভাবিকভাবেই আমরা মন্থর কন্ডিশন প্রত্যাশা করি। আমার মনে হচ্ছে, এই টুর্নামেন্টে স্পিনাররা বড় প্রভাব ফেলবে। গরম ও উইকেটের শুষ্কতার কারণে সব সময়ই আশা করা হয়, স্পিনাররা ভালো করবে।”

ওমান ও পাপুয়া নিউ গিনির ম্যাচ দিয়ে রোববার শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে। ওয়েস্ট ইন্ডিজ মাঠে নামবে আগামী ২৩ অক্টোবর, সুপার টুয়েলভে ইংল্যান্ডের বিপক্ষে।