কোভিড: একদিনে শনাক্ত রোগী বেড়েছে, কমেছে মৃত্যু

এক দিনের ব্যবধানে দেশে করোনাভাইরাস আক্রান্ত নতুন রোগীর সংখ্যা বেড়েছে প্রায় আটশ; তবে আগের দিনের চেয়ে মৃত্যু কমেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 11:09 AM
Updated : 3 July 2022, 12:58 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার ১২ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ১৯০২ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে, আগের দিন এই সংখ্যাটি ছিল ১ হাজার ১০৫ জন।

গত এক দিনে দেশে ২ জন কোভিড রোগীর মৃত্যুর খবর এসেছে, আগের দিন ছয়জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কোভিড রোগীর সংখ্যা বেড়ে ১৯ লাখ ৭৮ হাজার ৬৮৯ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১৬২ জন।

গত ২৪ ঘণ্টায় ৩০৭ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এই পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৮ হাজার ২৯৭ জন।

রোববার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে হয়েছে ১৫ দশমিক ৫৩ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ১৩ দশমিক ২২ শতাংশ।

নতুন শনাক্ত ১ হাজার ৯০২ জনের মধ্যে ১ হাজার ৪৪০ জনই ঢাকা জেলার বাসিন্দা। দেশের মোট ৪৬টি জেলায় গত এক দিনে নতুন রোগী ধরা পড়েছে।

গত এক দিনে যে দুইজনের মৃত্যু হয়েছে, তাদের একজন নারী এবং একজন পুরুষ। তাদের দুজনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। একজন ঢাকা বিভাগ এবং একজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৩ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৪ কোটি ৮৮ লাখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক