কোভিড: মার্চের পর এই প্রথম দিনে ৪ মৃত্যু, শনাক্ত ২ হাজারের উপরেই

দেশে করোনাভাইরাস সংক্রমণ ফের বাড়তে থাকার মধ্যে মৃত্যুও বেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 11:01 AM
Updated : 30 June 2022, 11:50 AM

গত এক দিনে চারজন কোভিড রোগীর মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, যা ১৫ সপ্তাহে সর্বোচ্চ্।

গত ১১ মার্চের পর দিনে এত মৃত্যু আর ঘটেনি। সেদিন ৫ জনের মৃত্যুর খবর এসেছিল।

গত এক দিনে শনাক্ত রোগীও ২ হাজারের উপরেই রয়েছে। এনিয়ে টানা চতুর্থ দিন ২ হাজারের বেশি রোগী ধরা পড়ল।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে ২ হাজার ১৮৩ জন রোগী শনাক্তের কথা জানানো হয়। তাদের নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৭৩ হাজার ৭৮৫।

নতুন করে চারজনের মৃত্যুতে মহামারীতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১৪৯।

গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ২৯০ জন, তাদের নিয়ে সুস্থ হওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭ হাজার ৫০৯ জন। 

মহামারী শুরুর দুই বছর গড়িয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে গত ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে এসেছিল। ধারাবাহিকভাবে কমতে কমতে এক পর্যায়ে ২৬ মার্চ তা একশর নিচে নেমে আসে।

গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪ জনে। শনাক্তের হার ১ শতাংশের নিচে ছিল বেশ কিছু দিন। তবে গত ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবারও বাড়ছে।

১১ সপ্তাহ পর দৈনিক শনাক্ত কোভিড রোগীর সংখ্যা গত ১২ জুন একশ ছাড়িয়ে যায়। ১৫ দিনের মাথায় সোমবার তা দুই হাজারের ঘরও ছাড়ায়।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৫ দশমিক ৭০ শতাংশ। আগেরদিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক ২৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর বৃহস্পতিবার আগের ২৪ ঘণ্টায় ১৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ২ হাজার ১৮৩ জন রোগী শনাক্তের কথা জানায়। আগের দিন বুধবার ২ হাজার ২৪১ জন, মঙ্গলবার ২ হাজার ৮৭ জন রোগী শনাক্ত হয়েছিল। সোমবার এই সংখ্যা ছিল ২ হাজার ১০১ জন।

এখন দৈনিক রোগী শনাক্তের হার আবার সার্বিক গড় শনাক্তের হার ছাড়িয়েছে। এই অবস্থাকে মহামারীর ‘চতুর্থ ঢেউ’ বলা হচ্ছে সরকারের পক্ষ থেকে। এজন্য মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার উপর আবারও জোর দেওয়া হচ্ছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ আবার বাড়ছে। সেই কারণে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানার উপর জোর দিচ্ছে সরকার। কিন্তু পথে-ঘাটে মানুষকে মাস্ক ছাড়াই চলতে দেখা যাচ্ছে। ছবি: মাহমুদ জামান অভি

গত একদিনে যারা মারা গেছে, তাদের একজন ঢাকা বিভাগের। বাকিদের মধ্যে দুজন চট্টগ্রাম বিভাগে এবং একজন রাজশাহী বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের বয়স ছিল ৩১ থেকে ৮০ বছরের মধ্যে।

গত এক দিনে শনাক্ত নতুন রোগীর মধ্যে ১৭২৭ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। দেশের আটটি বিভাগের ৪৯টি জেলায় ছড়িয়েছে করোনাভাইরাস সংক্রমণ।

বাংলাদেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। তার ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

আর ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৩ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৪ কোটি ৬৪ লাখ।