কোভিড: ৮৭৩ রোগী শনাক্তের দিনে ফের মৃত্যুর খবর

তিন সপ্তাহ পর করোনাভাইরাসে আবারও একজনের মৃত্যুর কথা জানাল সরকার; সেই সঙ্গে এল ১৬ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ রোগী শনাক্তের খবর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 10:48 AM
Updated : 20 June 2022, 02:02 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করে ৮৭৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

তাতে ১৭ ফেব্রুয়ারির পর প্রথমবারের মত দৈনিক শনাক্তের হার ১০ দশমিক ৮৭ শতাংশ ছাড়িয়ে গেছে। আগের দিন রোববারও এই হার ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ।

এক দিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল সর্বশেষ গত ২৮ ফেব্রুয়ারি। সেদিন ৮৯৭ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছিল।

আর কোভিডে দেশে সর্বশেষ মৃত্যুর খবর স্বাস্থ্য অধিদপ্তর দিয়েছিল গত ৩০ জন। এর পর থেকে কোভিডে আর কারও মৃত্যুর খবর সরকারের খাতায় আসেনি।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫৭ হাজার ২০০ জন। তাদের মধ্যে ২৯ হাজার ১৩২ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৯২ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ৫ হাজার ৮৯৯ জন সেরে উঠলেন।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রমণের দাপট কমলে ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমতে কমতে এক পর্যায়ে ২৬ মার্চ তা একশর নিচে নেমে এসেছিল।

সংক্রমণ কমার ধারায় গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল ৪ জনে। তবে গত ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবারও বাড়ছে।

১১ সপ্তাহ পর দৈনিক শনাক্ত কোভিড রোগীর সংখ্যা গত ১২ জুন আবার একশ ছাড়িয়ে যায়। এক সপ্তাহের মাথায় তা আটশ ছাড়িয়ে গেলে।

গত এক দিনে শনাক্ত ৮৭৩ নতুন রোগীর মধ্যে ৭৯৮ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। ষাটোর্ধ্ব যে পুরুষের মৃত্যু হয়েছে, তিনিও ছিলেন ঢাকা বিভাগের।

এর বাইরে চট্টগ্রামে ৩১ জন; কক্সবাজারে ১৪ জন; গাজীপুরে ৪ জন; নারায়ণগঞ্জ ও বরিশালে ৩ জন করে; মানিকগঞ্জ ও রাজশাহীতে ২ জন করে এবং ফরিদপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহ, চাঁদপুর, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, জয়পুরহাট, খুলনা, কুষ্টিয়া, মেহেরপুর, নড়াইল, ভোলা, পিরোজপুর, হবিগঞ্জে ১ জন করে কোভিড রোগী শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ১৩ থেকে ১৯ জুন দেশে করোনাভাইরাসে আক্রান্ত ২২১২ জন রোগী শনাক্ত হয়েছে, আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ৪৫৮ জন। অর্থাৎ শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৩৮৩ শতাংশ।

মহামারীর মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৭৫ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৩ লাখ ১৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৩ কোটি ৮৯ লাখ।