কোভিড: এক সপ্তাহে লাখের বেশি রোগী, মৃত্যুও বেড়েছে

সংক্রমণের ঊর্ধ্বগতির ধারা বজায় রেখে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে দেশে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে; গত এক সপ্তাহেই রোগী শনাক্ত হয়েছে এক লাখের বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2022, 06:16 PM
Updated : 30 Jan 2022, 06:16 PM

এ সপ্তাহে মৃত্যুও বেড়েছে আগের সপ্তাহের তুলনায়। এরমধ্যে রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৩৪ জনের।

এর আগে ডেল্টা ধরনের প্রভাবে গত বছর জুলাইয়ে সপ্তাহে লাখের বেশি আক্রান্ত দেখেছিল বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার পর্যন্ত একদিনে ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ১৮৩ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, ২৪ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত এক সপ্তাহে রোগী শনাক্ত হয়েছে এক লাখ ১৯৬ জন।

এর আগের সপ্তাহে ১৭ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত রোগী শনাক্ত হয়েছিল ৬৭ হাজার ৪২৫ জন। সে হিসাবে এক সপ্তাহে রোগী বেড়েছে ৩২ হাজার ৭৭১ জন, শতকরা হিসাবে ৪৮ দশমিক ৬০ শতাংশ।

করোনাভাইরাস মহামারীতে গত বছরের অক্টোবরের পর সর্বোচ্চ মৃত্যুর দিন শনিবার বাণিজ্য মেলায় দর্শক-ক্রেতার উপচে পড়া ভিড়ে উধাও স্বাস্থ্যবিধি। ছবি: আসিফ মাহমুদ অভি

মৃত্যুর পরিসংখ্যানে দেখা যায়, গত সাত দিনে কোভিড আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৪০ জন। গত সপ্তাহে এ সংখ্যা ছিল ৭৯ জন। অর্থাৎ এক সপ্তাহে কোভিড আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৭৭ দশমিক ২২ শতাংশ বেড়েছে।

মহামারী পরিস্থিতি অনেকটা কমে আসার মধ্যে দেশে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দক্ষিণ আফ্রিকায় পাওয়া ধরন ওমিক্রনের সামাজিক বিস্তার (কমিউনিটি ট্রান্সমিশন) হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

ইতিমধ্যে শনাক্তের হারেও নতুন রেকর্ড হয়েছে। শুক্রবার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ৩৭ শতাংশ। এর আগে ২০২১ সালের ২৪ জুলাই শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ, যা এতদিন সর্বোচ্চ ছিল।

রোববার পর্যন্ত নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৮৫ হাজার ৩৩২ জন। তাদের মধ্যে ২৮ হাজার ৩৬৩ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

আরও পড়ুন: