কোভিড: দৈনিক শনাক্তের বিশ্ব রেকর্ড যুক্তরাষ্ট্রে, হাসপাতালে সর্বোচ্চ রোগী

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এক দিনেই ১১ লাখ ৩০ হাজারের বেশি কোভিড রোগী শনাক্তের নতুন বিশ্ব রেকর্ডে পৌঁছেছে যুক্তরাষ্ট্র। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 03:36 AM
Updated : 11 Jan 2022, 03:36 AM

রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে গত দুই বছরে বিশ্বের আর কোথাও এক দিনে এত রোগী শনাক্ত হয়নি।    

এর আগের রেকর্ড যুক্তরাষ্ট্রেরই ছিল, ওমিক্রনের বিস্তার শুরুর পর গত ৩ জানুয়ারি ১০ লাখ ৩ হাজার মানুষের কোভিড শনাক্ত হয়েছিল সেদিন।

রয়টার্স লিখেছে, প্রতি সোমবার যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা বেশি থাকছে, এর একটি কারণ শনি ও রোববার ছুটির দিনে অনেক রাজ্য থেকে নমুনা পরীক্ষার তথ্য আসতে দেরি হচ্ছে।  

সাত দিনের গড় হিসাব করলে দেখা যাচ্ছে, প্রতিদিন গড়ে ৭ লাখের বেশি রোগী শনাক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রে।

একই দিনে আরেক ভয় জাগানো রেকর্ডের মুখোমুখি হয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির হাসপাতালগুলোতে ১ লাখ ৩৫ হাজারের বেশি কোভিড রোগী ভর্তি ছিল, যা এ যাবৎকালের সর্বোচ্চ।   

এর আগের রেকর্ডটি ছিল গতবছর জানুয়ারিতে, সে সময় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ লাখ ৩২ হাজার ছাড়িয়েছিল।

রয়টার্স বলছে, ওমিক্রনের বিস্তার শুরুর পর গত তিন সপ্তাহে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে তিনগুণ হয়েছে।  

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন পুরো বিশ্বেই প্রাধান্য বিস্তার করছে। রোগীর চাপে উদ্বেগ বাড়ছে ইউরোপেও।

গতবছর আধিপত্য বিস্তার করা ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি দ্রুত ছড়ায় ওমিক্রন। তবে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির ঝুঁকি ডেল্টার চেয়ে কম বলে প্রাথমিক গবেষণায় দেখা যাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রাথমিক গবেষণার ওই তথ্যের ভিত্তিতে ওমিক্রনকে কম গুরুতর বলার সুযোগ নেই, কারণ হাসপাতালে রোগীর চাপ অনেক বেশি বেড়ে গেলে এবং সংক্রমণের ফলে স্বাস্থ্যকর্মীর সংকট দেখা দিলে তা বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে। 

সংক্রমণ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় স্কুল খোলা রাখাও কঠিন হয়ে পড়েছে। আক্রান্ত হওয়ায় শিক্ষক ও স্কুল বাসের চালকরা কাজে যোগ দিতে পারছেন না, শিক্ষার্থীরাও অনুপস্থিত থাকছে।

বিপুল সংখ্যক কর্মী কোভিডে আক্রান্ত হওয়ায় নিউ ইয়র্ক শহরে পাতাল রেলের তিনটি লাইন বন্ধ রাখা হয়েছে।

কোভিড রোগী বাড়ার সাথে সাথে মৃত্যুও বাড়ছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে। এখন প্রতিদিন গড়ে ১৭ শ মানুষের মৃত্যু হচ্ছে, যা গত কয়েক সপ্তাহে ১৪ শর নিচে ছিল।

ফাইজারের সিইও সোমবার বলেছেন, ওমিক্রনকে সামাল দেওয়ার জন্য বিশেষভাবে একটি টিকা তৈরি করা প্রয়োজন বলে তিনি মনে করছেন। আগামী মার্চের মধ্যে তার কোম্পানিই হয়ত একটি টিকা আনতে পারবে।