ডেল্টাক্রন: সাইপ্রাসে ওমিক্রন ও ডেল্টার বৈশিষ্ট্য করোনাভাইরাসের নতুন ধরনে

সাইপ্রাসের এক গবেষক করোনাভাইরাসের একটি নতুন ধরন খুঁজে পেয়েছেন যাতে একই সঙ্গে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2022, 05:06 AM
Updated : 10 Jan 2022, 05:06 AM

ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনের বরাতে সিএনবিসি জানিয়েছে, ইউনিভার্সিটি অব সাইপ্রাসের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক লিওনদিওস কসত্রিকিস করোনাভাইরাসের নতুন এই ধরনটির নাম দিয়েছেন ‘ডেল্টাক্রন’, কারণ এর ডেল্টার মত জিনবিন্যাসে ওমিক্রনের মত জিনগত বৈশিষ্ট্যও আছে।

করোনাভাইরাসের নতুন এই ধরনে সংক্রমিত হয়েছেন এমন ২৫ জনকে এ পর্যন্ত শনাক্ত করেছেন কসত্রিকিস ও তার দল। তবে এই ধরনে আক্রান্তের সংখ্যা আরও বেশি কিনা, কিংবা মানব শরীরে এর প্রভাব কেমন, সেসব বিষয়ে জানতে আরও অনেক গবেষণা প্রয়োজন। 

গত শুক্রবার সিগমা টেলিভিশনে এক সাক্ষাৎকারে অধ্যাপক কসত্রিকিস বলেন, “এই ধরনটি বিদ্যমান দুটি প্রধান ধরন- ডেল্টা বা ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক বা বেশি অসুস্থতা তৈরি করে কি না, কিংবা এটা আরও বিস্তার পাবে কি না, সেটা হয়ত আমরা ভবিষ্যতে জানতে পারব।”

তবে ওমিক্রনের বিস্তার ডেল্টাক্রনের চেয়ে বেশি হবে বলেই গবেষণার এ পর্যায়ে ধারণা করছেন এই গবেষক।

সাইপ্রাসের এই গবেষক দলটি তাদের গবেষণার তথ্য ইতোমধ্যে জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জায় (জিআইএসএআইডি) ওয়েবসাইটে পাঠিয়েছেন।

নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি ইতোমধ্যে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে এর আগে প্রাধান্য বিস্তার করা ডেল্টা ধরনের চেয়ে ওমিক্রন দ্রুত ছড়ালেও গুরুতর অসুস্থতার ঝুঁকি তুলনামূলকভাবে কম বলে প্রাথমিক গবেষণায় দেখা গেছে।