কোভিড: শনাক্ত ২৯১, মৃত্যু ১ জনের

দেশে গত এক দিনে ২৯১ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে; মৃত্যু হয়েছে আরও ১ জনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 12:05 PM
Updated : 21 Dec 2021, 01:27 PM

মঙ্গলবার সকাল পর্যন্ত শনাক্ত নতুন রোগীদের নিয়ে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৬৩৪ জনে। তাদের মধ্যে ২৮ হাজার ৫১ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, গত ২৪ ঘণ্টায় সেরে উঠেছেন ২৬৪ জন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪১ হাজার ৭১ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন।

গত একদিনে যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ২৩৯ জনই ঢাকা বিভাগের বাসিন্দা যা মোট আক্রান্তের ৮২ শতাংশের বেশি। গত ২৪ ঘণ্টায় সারাদেশের ৩৫টি জেলায় কেউ করোনাভাইরাস আক্রান্ত হননি।

যে ব্যক্তি করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি সিলেট বিভাগের বাসিন্দা। দেশের বাকি সাতটি বিভাগে একদিনে কারও মৃত্যু হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২০ হাজার ৯০৯টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১৩ লাখ ৬ হাজার ৯৩৮টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ৩৯ শতাংশ, যা আগেরদিন ১ দশমিক ৩০ শতাংশ ছিল।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৯৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত একদিনে যারা মারা যাওয়া ব্যক্তি পুরুষ, তার বয়স ছিল ছিল ষাটের বেশি। তিনি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ৫ ডিসেম্বর কোভিডে মোট মৃত্যু ২৮ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫৩ লাখ ৬৩ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৭ কোটি ৫৫ লাখের বেশি রোগী।