কোভিড: ২১১ জন শনাক্ত, ৪৩ জেলায় নতুন রোগী নেই

দেশে গত এক দিনে ২১১ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যাদের মধ্যে ১৬৫ জনই ঢাকা জেলার বাসিন্দা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2021, 11:48 AM
Updated : 19 Dec 2021, 12:09 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের ৪৩ জেলায় কোনো নতুন রোগী শনাক্ত হয়নি। পুরো সিলেট বিভাগেই কারও শরীরে সংক্রমণ ধরা পড়েনি এই সময়ে।

নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত আক্রান্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৮৩ জনে।

গত এক দিনে দেশে একজন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তাতে এ পর্যন্ত মারা যাওয়া কোভিড রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ৪৮ জন

সরকারি হিসাবে ২৪ ঘণ্টায় সেরে উঠেছেন আরও ১৬৮ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ৪৫ হাজার ৫৭১ জন সুস্থ হয়ে উঠলেন।

গত এক দিনে শনাক্ত নতুন রোগীদের ১৭২ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৮১ শতাংশের বেশি।

যিনি মারা গেছেন, তিনি ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। বাকি সাত বিভাগে একদিনে কারও মৃত্যু হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের শনিবারে বুলেটিনে আগের ২৪ ঘণ্টায় ১২২ নতুন রোগী শনাক্ত এবং ৪ জনের মৃত্যুর তথ্য জানানো হয়েছিল। সে অনুযায়ী রোববার মৃত্যু কমলেও শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ৫ ডিসেম্বর কোভিডে মোট মৃত্যু ২৮ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫৩ লাখ ৫১ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৭ কোটি ৪৩ লাখের বেশি রোগী।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৭ হাজার ৩৩২টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১২ লাখ ৬৬ হাজার ৭৪টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ, যা আগেরদিন ১ দশমিক ৭৫ শতাংশ ছিল।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ০৩ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত একদিনে যিনি মারা গেছেন তার বয়স ছিল ৫০ বছরের বেশি। তিনি একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।