করোনাভাইরাসে একদিনে ৬ মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে আরও ৬ জনের মৃত্যু হয়েছে; গত এক দিনে সংক্রমণ ধরা পড়েছে আরও ২৭৭ জনের মধ্যে।

জ্যেষ্ঠ প্রতিবেদকজ্যেষ্ঠ প্রতিবেদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 11:07 AM
Updated : 8 Dec 2021, 12:22 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৮ হাজার ২৮৮ জন। তাদের মধ্যে ২৮ হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৯৬ জন সেরে উঠেছেন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪৩ হাজার ২০৮ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ২১৮ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৭৮ শতাংশের বেশি। গত একদিনে সারাদেশের ৩৮টি জেলায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি।

গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গিয়েছেন তাদের মধ্যে ৩ জন ঢাকা বিভাগের। বাকীদের মধ্যে চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মারা গিয়েছেন। গত একদিনে খুলনা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি করোনাভাইরাসে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫২ লাখ ৭৪ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ৭২ লাখের বেশি রোগী।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২০ হাজার ৫৪৯টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১০ লাখ ৪১ হাজার ৪০৬টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ৩৫ শতাংশ, যা আগেরদিন ১ দশমিক ৪৫ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৪ জন পুরুষ, ২ জন নারী। তাদের মধ্যে ৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।

২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৪ জন সরকারি হাসপাতালে এবং ২ জনের মৃত্যু বেসরকারি হাসপাতালে হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।