কোভিড: এক দিনে শনাক্ত ২০৫ জন, মৃত্যু ৩ জনের

দেশে গত এক দিনে আরও ২০৫ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৩ জনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2021, 10:38 AM
Updated : 28 Nov 2021, 11:54 AM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় শনাক্ত নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৭৮৪ জন। তাদের মধ্যে ২৭ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

আগের দিন ১৫৫ জন নতুন রোগী শনাক্ত এবং ২ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেই হিসেবে এক দিনে সংক্রমণ ও মৃত্যু দুটোই সামান্য বেড়েছে।

কোভিড আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৯৯ জন সেরে উঠেছেন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪০ হাজার ৩১৭ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন।

এই হিসাব অনুযায়ী, দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৪৮৯ জন। অর্থাৎ, জানা হিসেবে এই সংখ্যক মানুষ এখন করোনাভাইরাস সংক্রমিত অবস্থায় রয়েছেন।

গত এক দিনে যাদের দেহে সংক্রমণ ধরা পড়েছে, তাদের মধ্যে ১৬৮ জনই ঢাকা বিভাগের, যা মোট সংখ্যার ৭১ শতাংশের বেশি। দেশের ২৯টি জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি।

যে ৩ জন মারা গেছেন তাদের মধ্যে ২ জন ঢাকা বিভাগের এবং ১ জন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন। দেশের বাকি পাঁচ বিভাগে কারও মৃত্যু হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৯ হাজার ৮১১টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ৮ লাখ ১৮ হাজার ৭৮৫টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ০৩ শতাংশ, যা আগে রদিন ১ দশমিক ১৫ শতাংশ ছিল।

এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫২ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ২ জন পুরুষ এবং ১ জন নারী। তাদের মধ্যে ১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছিল, ১ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি।

তারা ৩ জনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫১ লাখ ৯৭ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ১১ লাখের বেশি রোগী।