কোভিড: ৩৫ জেলায় নতুন রোগী নেই

দেশে করোনাভাইরাস সংক্রমণ কমে আসার ধারায় গত ২৪ ঘণ্টায় ৩৫ জেলায় নতুন রোগী পাওয়া যায়নি; তবে মৃত্যু ও শনাক্ত রোগী আগের দিনের চেয়ে বেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 11:03 AM
Updated : 23 Oct 2021, 12:40 PM

স্বাস্থ্য অধিদপ্তর শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মোট ২৭৮ জন রোগী শনাক্তের খবর দিছে। তাদের নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭।

এই সময়ে মারা গেছে ৯ জন, তাদের নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ৮১৪।

স্বাস্থ্য অধিদপ্তরে হিসাবে ২৪ ঘণ্টায় সেরে উঠেছে ২৯৪ জন। তাদের নিয়ে এই পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩০ হাজার ৯৪১ জন।

সক্রিয় রোগীর সংখ্যা নেমেছে ৯ হাজারেরও নিচে। এখন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে সারাদেশে রয়েছে ৮ হাজার ৬৬২ জন।

এদিন ময়মনসিংহ বিভাগ ছিল নতুন রোগীশূন্য। বিভাগের চার জেলায় ১৬৯টি নমুনা পরীক্ষা করে একজন রোগীও পাওয়া যায়নি। রাজশাহী জেলায় ১৮৫টি নমুনা পরীক্ষা করে নতুন রোগী পাওয়া যায়নি। 

মোট ৩৫টি জেলায় নতুন রোগীর সংখ্যা শূন্য হলেও এর মধ্যে ১১টি জেলায় গত ২৪ ঘণ্টায় কোনো নমুনাই পরীক্ষা হয়নি। 

ঢাকা বিভাগের ছয় জেলা মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী ও শরীয়তপুর, রাজশাহী বিভাগের নাটোর, নওগাঁ, জয়পুরহাট এবং খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, মাগুরা, সাতক্ষীরায় কোনো নমুনা পরীক্ষা হয়নি।

ঢাকা বিভাগের ফরিদপুরে ৭৫টি নমুনা পরীক্ষা করে কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি।

চট্টগ্রাম বিভাগের বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি এবং কুমিল্লা জেলায় ৪১৭টি নমুনা পরীক্ষা করেও কোভিড শনাক্ত হয়নি। এর মধ্যে কুমিল্লা জেলায় ৩৭৫টি নমুনা পরীক্ষা করে ফলাফল শূন্য পাওয়া গেছে।

রংপুর বিভাগের পঞ্চগড়ে ৬টি, কুড়িগ্রামে ৮টি এবং ঠাকুরগাঁওয়ে ১২টি নমুনা পরীক্ষা করে কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি।

বরিশাল বিভাগের পটুয়াখালীতে ৩৮, ভোলায় ২২, পিরোজপুর ৮, বরগুনায় ৪ এবং ঝালকাঠিতে ১১টি নমুনা পরীক্ষা করে রোগী পাওয়া যায়নি।

সিলেট বিভাগের সুনামগঞ্জে ৪০, হবিগঞ্জে ৪৫ এবং মৌলভীবাজারে ৬০টি নমুনা পরীক্ষা করে কোনো রোগী পাওয়া যায়নি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১৯২ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের দুই-তৃতীয়াংশের বেশি।

গত এক দিনে সারা দেশে মোট ১৫ হাজার ৪২টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ২ লাখ ৩ হাজার ৬৬৫টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ৮৫ শতাংশ, যা আগের দিন ১ দশমিক ৩৬ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৩৬ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ৪০ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৯ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৪ কোটি ৩০ লাখের বেশি রোগী।

দেশে গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগের ২ জন, রাজশাহী বিভাগের ২ জন, খুলনা বিভাগের ২ জন, এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন ১ জন করে।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৬ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১ জনের ৪১ থেকে ৫০ বছর এবং ১ জনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

তাদের মধ্যে ৭ জন সরকারি হাসপাতালে এবং ১ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।