কোভিড: দেশে দিনে শনাক্ত তিনশর নিচে, মৃত্যু নেমেছে ৬ এ

দেশে করোনাভাইরাস সংক্রমণের নিম্নমুখী ধারার মধ্যে এক দিনে শনাক্ত রোগী তিনশর নিচে নেমে এসেছে। আর মারা গেছে ৬ জন, যা আট মাসে সর্বনিম্ন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 10:55 AM
Updated : 16 Oct 2021, 11:57 AM

স্বাস্থ্য অধিদপ্তর শনিবারের বুলেটিনে আগের ২৪ ঘণ্টায় ২৯৩ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছে। তাদের নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ১৭৪ জন।

এর আগে গত ১৫ মে এর চেয়ে কম রোগী শনাক্তের খবর এসেছিল। সেদিন ২৪ ঘণ্টায় ২৬১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত এক দিনে ৬ জনের মৃত্যুতে কোভিড-১৯ মহামারীতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ৭৫২ জন। এর আগে গত ১১ মার্চও ছয়জনের মৃত্যুর খবর এসেছিল।

সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ৪৪২ জন। তাদের নিয়ে এ পর্যন্ত মোট ১৫ লাখ ২৭ হাজার ৩৩ জন সুস্থ হয়ে উঠলেন।

এই হিসাবে দেশে এই মুহূর্তে রোগীর সংখ্যা ১০ হাজার; করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে জুন-জুলাই মাসে এই সংখ্যা লাখ ছাড়িয়েছিল।

দৈনিক শনাক্ত রোগীর হারও ২ শতাংশের নিচে নেমে এসেছে। গত দিনে শনাক্ত রোগীর হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। যা আগের দিনও ছিল ২ দশমিক ০৯ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। আর প্রথম মৃত্যুর ঘটনাটি ঘটেছিল তার ১০ দিন পর ১৮ মার্চ।

গত বছরের শেষ দিকটা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও ডেল্টা সংক্রমণের বিস্তারে এ বছরের এপ্রিল থেকে পরিস্থিতি পাল্টে যেতে থাকে।

এর মধ্যে জুলাই, অগাস্ট ভয়াবহ অবস্থা পার করে বাংলাদেশ। ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। ৫ অগাস্ট ও ১০ অগাস্ট দুদিনই ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

দৈনিক সংক্রমণের হারও তখন ৩২ শতাংশে উঠেছিল, সেপ্টেম্বর থেকে তা নামত নামতে ৩ শতাংশের নিচে চলে এসেছে। এখন তা ২ শতাংশের নিচে নামল।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৫ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ৭৬ হাজার ৮২৫টি নমুনা।

এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৫৩ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ২০২ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা দিনের মোট শনাক্তের ৬৮ শতাংশের বেশি। এর মধ্যে ঢাকা জেলায়ই শনাক্ত হয়েছে ১৭৫ রোগী।

শনাক্ত রোগীর সংখ্যা চট্টগ্রাম ছাড়া আর কোনো জেলায়ই দুই অঙ্কের কেঠায় যায়নি। চট্টগ্রামে ২২ জন রোগী শনাক্ত হয়েছে।

গত একদিনে যে ছয়জন মারা গেছে, তার তিনজনই ঢাকা বিভাগের ঢাকা জেলার। এছাড়া চাঁদপুর জেলায় একজন, হবিগঞ্জ জেলায় একজন এবং কুষ্টিয়া জেলায় একজনের মৃত্যু হয়েছে।

মৃত ছয়জনের মধ্যে চারজন পুরুষ ও দুজন নারী। তারা সবাই সরকারি হাসপাতালে মারা যায়।

মৃতদের মধ্যে চার জনের বয়স ৬০ বছরের বেশি, বাকি দুজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছিল।