কোভিড টিকার বুস্টার ডোজ স্থগিতের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

দরিদ্র দেশগুলোর জন্য করোনাভাইরাসের টিকা নিশ্চিত করার লক্ষ্যে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ধনী দেশগুলোকে বুস্টার ডোজ দেওয়া স্থগিত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 06:18 AM
Updated : 5 August 2021, 06:18 AM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিসুয়েসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বুস্টার ডোজ দেওয়া স্থগিত করা হলে প্রতিটি দেশের অন্তত ১০ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব হবে।

সম্প্রতি ইসরায়েল এবং জার্মানিসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের কোভিড-১৯ টিকার তৃতীয় ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছে।

এমন পরিস্থিতিতে টিকাদানে তেদ্রোস দরিদ্র দেশগুলোর পিছিয়ে পড়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব বলছে, সরবরাহ কম থাকায় প্রতি ১০০ জন মানুষের জন্য ১.৫ ডোজ টিকার ব্যবস্থা করতে পেরেছে নিম্ন আয়ের দেশগুলো।

এই পরিস্থিতি বদলানো দরকার মন্তব্য করে দরিদ্র দেশগুলোতে টিকার সরবরাহ বেশি হওয়া উচিত বলেও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

তিনি বলেন, “আমি বুঝতে পারছি সব দেশের সরকারই নিজেদের নাগরিকদের লোকজনকে ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে রক্ষা করা নিয়ে উদ্বেগে আছে। কিন্তু বিশ্বে টিকা সরবরাহের অধিকাংশই ব্যবহার করে ফেলেছে সেসব দেশ, এটা আমরা মানতে পারি না।”

ধনী এবং দরিদ্র দেশগুলোর মধ্যে টিকা দেওয়ার ব্যবধান কমিয়ে আনতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অত্যন্ত জোরালো আহ্বান জানানো হয়েছে।

আগামী মাসের মধ্যে প্রত্যেক দেশের ১০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করলেও বর্তমানে টিকা দেওয়ার গতি বিবেচনায় তা হয়ত সম্ভব হবে না।

হাইতি এবং ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর কোনো মানুষই এ পর্যন্ত টিকার দুটি ডোজ পায়নি। ইন্দোনেশিয়াতে ডেল্টার কারণে সংক্রমণ বাড়লেও মাত্র ৭ দশমিক ৯ শতাংশ মানুষ টিকার দুটি ডোজ পেয়েছেন।

এরই মধ্যে ইসরায়েল ৬০ বছরের বেশি বয়সীদের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে। মঙ্গলবার জার্মানিও জানিয়েছে তারা মডার্না এবং ফাইজারের টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু করবে।

সংক্রমণের ঝুঁকিতে থাকা নাগরিকদের সেপ্টেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু করতে পারে যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্র তৃতীয় ডোজের কথা না বললেও বুধবার হোয়াইট হাউজ জানিয়েছে, অন্য দেশকে দেওয়ার মতো তাদের যথেষ্ট টিকা আছে।

এর আগে শিশু-কিশোরদের টিকা না দিয়ে সেসব ডোজ দরিদ্র দেশগুলোর কাছে পৌঁছে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘কোভ্যাক্স’কে দেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।