করোনাভাইরাস: একদিনে মৃত্যু ফের আশি ছাড়াল, শনাক্ত মোট সাড়ে আট লাখ

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত এক দিনে আরও ৮২ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা সাড়ে ১৩ হাজার ছাড়িয়ে গেল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2021, 12:23 PM
Updated : 20 June 2021, 02:52 PM

রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৬৪১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা পেরিয়ে গেল সাড়ে আট লাখ।

এক দিনে মৃত্যুর এই সংখ্যা গত সাত সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি।  এর আগে গত ২৯ এপ্রিল ৮৮ জনের মৃত্যুর খবর এসেছিল।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৫১ হাজার ৬৬৮ জনে। তাদের মধ্যে ১৩ হাজার ৫৪৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস।

শনাক্ত হওয়া নতুন রোগীদের মধ্যে দুই হাজারই ঢাকা ও রাজশাহী বিভাগের বাসিন্দা। আর মারা যাওয়া ৮২ জনের মধ্যে ৩২ জনই খুলনা বিভাগের বিভিন্ন জেলার।  

সরকারি হিসাবে একদিনে আরও ২ হাজার ৫০৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৮২ হাজার ৬৫৫ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় গত ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৭ কোটি ৮২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৮ লাখ ৬১ হাজারের বেশি মানুষের।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক বিস্তার বা কমিউনিটি ট্রান্সমিশন ঘটায় দেশের বিভিন্ন এলাকায় সংক্রমণ ও মৃত্যু গত কয়েক সপ্তাহ ধরেই বাড়ছে।

ঢাকা নগরীসহ জেলায় গত ২৪ ঘণ্টায় সর্বাধিক ৮২২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহী জেলায় ৩৭৭ জন, নওগাঁয় ২৩০ জন, খুলনা জেলায় ২২৩ জন, কুষ্টিয়ায় ১৬৪ জন, নাটোরে ১৪৫ জন, চট্টগ্রাম জেলায় ১৩৬ জন এবং চাঁপাইনবাবগঞ্জে ১০২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে গত এক দিনে।  

ঢাকা ও চট্টগ্রাম জেলায় দৈনিক শনাক্ত রোগী আগের দিনের চেয়ে কমলেও অন্য জেলাগুলোতে বেড়েছে।

বিভাগওয়ারি হিসেবে ঢাকায় দৈনিক শনাক্তের সংখ্যা ১৪১১ জন থেকে কমে ১০৪৫ জন এবং চট্টগ্রাম বিভাগে ৪০১ জন থেকে কমে ২৯৩ জন হয়েছে।  

কিন্তু রাজশাহীতে ৩৪৫ জন থেকে বেড়ে ১০২৩, খুলনা বিভাগে ৬২৫ জন থেকে বেড়ে ৭৬৩ জন হয়েছে।

ঢাকা ও রাজশাহী বিভাগ মিলিয়ে গত এক দিনে ২০৬৮ জন কোভিড রোগী শনাক্তে হয়েছে, যা সারা দেশে মোট শনাক্তের ৫৭ শতাংশ।

 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫২৮টি ল্যাবে ২২ হাজার ২৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৬৩ লাখ ২৭ হাজার ৭৩৪টি নমুনা।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩৮ শতাংশ, যা আগের দিন ১৮ শতাংশের বেশি ছিল।

দেশে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৯০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

ঢাকা বিভাগে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আগের দিনের ১৫ দশমিক ৪১ শতাংশ থেকে কমে ৯ দশমিক ৬ শতাংশ এবং খুলনা বিভাগে ৩৪ দশমিক ৪৯ শতাংশ থেকে কমে ৩১ শতাংশ হয়েছে। রাজশাহী বিভাগে ১৭ দশমিক ৯৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২২ দশমিক ৩১ শতাংশ। চট্টগ্রামে এই হার আগের মতই ১৫ শতাংশের ঘরে রয়েছে।

গত এক দিনে যারা মারা গেছেন, তাদের ৩২ জনই খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন। ঢাকা বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ১২ জন মারা গেছেন।

এছাড়া ৯ জন চট্টগ্রাম বিভাগের, ৪ জন ময়মনসিংহ বিভাগে, ২ জন সিলেট বিভাগের, ১ জন রংপুর বিভাগের এবং ১ জন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।

মৃতদের মধ্যে ৫৫ জন পুরুষ এবং ২৭ জন নারী। তাদের ৭১ জন সরকারি হাসপাতালে, ৮ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা গেছেন ৩ জন।

তাদের ৩৮ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ২১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৯ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।