কোভিড: দৈনিক শনাক্ত ফের তিন হাজারের বেশি, ৫০ ছাড়াল মৃত্যু

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির ধারায় দেড় মাস পর দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা আবার তিন হাজার ছাড়িয়ে গেছে, এক দিনে মৃত্যু ফের ছাড়িয়ে গেছে অর্ধশত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 11:58 AM
Updated : 14 June 2021, 01:43 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩ হাজার ৫০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে; মৃত্যু হয়েছে ৫৪ জনের।

এর আগে এক দিনে এরচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল গত ২৬ এপ্রিল, সেদিন ৩ হাজার ৩০৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

আর এক দিনে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল সর্বশেষ গত ৯ মে। সেদিন করোনাভাইরাসে ৫৬ জনের মৃত্যুর খবর এসেছিল।

গত এক দিনে নতুন আক্রান্তদের নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৮ লাখ ২৯ হাজার ৯৭২ জন হয়েছে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ১৭২ জন।

সরকারি হিসাবে, আক্রান্তদের মধ্যে একদিনে আরও ২ হাজার ৫৬৪ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৬৮ হাজার ৮৩০ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা সাড়ে সাত লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ জুন তা ১৩ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৭ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৮ লাখ ৫ হাজারের বেশি মানুষের।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক বিস্তার বা কমিউনিটি ট্রান্সমিশন ঘটায় রাজশাহী ও খুলনার ভারত সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ ও মৃত্যু গত কয়েক সপ্তাহ ধরেই বাড়ছিল। গত দুদিন ধরে ঢাকাতেও শনাক্ত রোগীর সংখ্যা ফের বাড়ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা যায়, গত এক দিনে ঢাকা বিভাগে এক হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে, যাদের ৬৯২ জনই ঢাকা জেলার। আগের দিন ঢাকা জেলায় ৫২৮ জন এবং বিভাগে ৬৬৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল।

রাজশাহী বিভাগে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা আগের দিনে ৬৬৮ জন থেকে কমে ৬৪৬ জন হয়েছে। তবে খুলনা বিভাগে সংক্রমণ ধরা পড়েছে ৬১৪ জনের মধ্যে, যা আগের দিন ৬০৬ জন ছিল।

 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫১২টি ল্যাবে ২০ হাজার ৬০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৬১ লাখ ৯৫ হাজার ৭১৪টি নমুনা।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৮০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ লাখ ১৯ হাজার ৪৯৭টি; বেসরকারি ব্যবস্থাপনায় ১৬ লাখ ৭৬ হাজার ২১৭টি।

ঢাকা বিভাগে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আগের দিনের ৭ শতাংশ থেকে বেড়ে ৯ শতাংশ হয়েছে। রাজশাহী বিভাগে ১৮ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১৯ শতাংশ। আর খুলনা বিভাগে শনাক্ত রোগীর হার ৩৭ শতাংশ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়েছে।

গত এক দিনে যারা মারা গেছেন, ১৪ জনই চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন; ঢাকা ও রাজশাহী বিভাগে মারা গেছেন ১৩ জন করে। 

এছাড়া ৭ জন খুলনা বিভাগের, ১ জন বরিশাল বিভাগের, ৫ জন রংপুর বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

তাদের ৩৯ জন পুরুষ আর নারী ১৫ জন। তাদের ৪০ জন সরকারি হাসপাতালে, ১০ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা গেছেন ৪ জন।

এক দিনে মারা যাওয়া এই ৫৪ জনের মধ্যে ২৭ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ১৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৬ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, ১ জনের ২১ থেকে ৩০ বছর এবং একজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।