চীন থেকে কেনা হবে দেড় কোটি টিকা: মোমেন

চীনের কাছ থেকে দেড় কোটি ডোজ কোভিড-১৯ টিকা কিনবে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 01:50 PM
Updated : 25 May 2021, 01:58 PM

সিনোফার্মের এই টিকা দুই ডোজ দিতে হয় বলে এই পরিমাণ টিকা দিয়ে ৭৫ লাখ মানুষের টিকাদান সম্পন্ন হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, চীন থেকে কেনা টিকার প্রথম চালান জুনের মধ্যে আসতে পারে।

মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের প্রশ্নে তিনি চীনা টিকা কেনার অগ্রগতির কথা জানান।

মোমেন বলেন, “আমার বিশ্বাস, ভ্যাকসিনটা অর্ডার দেওয়ার পর তৈরি হবে। আমরা এখন দিয়েছি। আমার বিশ্বাস এটাতে এখন আর বেশি সময় লাগবে না।”

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাম্প্রতিক আলোচনার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ”তিনি (চীনা পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন, ’বাংলাদেশ আমাদের বন্ধু দেশ, আমরা চাইনা ভ্যাকসিনের জন্য বাংলাদেশের কোনো সমস্যা হোক।

“উনি বলেছেন যে, ’আপনারা যে ভ্যাকসিন চাইবেন, আমরা ওটা দেব।’ আমরা ভ্যাকসিন চেয়েছি, জুন-জুলাই-অগাস্টের মধ্যে আসবে বলে আশা করছি।”

চীনের সঙ্গে টিকার চুক্তি চূড়ান্ত না হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, “একেবারে হয় নাই, তবে চূড়ান্ত পর্যায়ে। যত ধরনের আলোচনা, সবগুলোই খুব ইতিবাচক এবং হয়ে যাবে।”

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে বাংলাদেশে গণটিকাদান শুরু হয়েছিল গত ফেব্রুয়ারিতে।

সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি হলেও ভারত মহামারীর করাল গ্রাসে পড়লে টিকা রপ্তানি বন্ধ করে দেয় দেশটির সরকার। ফলে বাংলাদেশে ৭০ লাখ ডোজ টিকা পাওয়ার পর আর পায়নি।

এরপর সরকার টিকার জন্য চীনের দিকে হাত বাড়ায়। চীন ইতোমধ্যে ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে, যা মঙ্গলবারই প্রথম প্রয়োগ হয়।

সেরাম থেকে প্রতি ডোজ টিকা কিনতে বাংলাদেশের পাঁচ ডলার ব্যয় হলেও চীনা টিকার ক্ষেত্রে কত ব্যয় হচ্ছে, তা এখনও জানা যায়নি।

চীনের পাশাপাশি রাশিয়ার টিকা স্পুৎনিক আনার চেষ্টাও করছে সরকার।

তার অগ্রগতি জানতে চাইলে মোমেন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “রাশিয়ার সাথেও আমার কথাবার্তা একেবারে ঠিক।

“কবে পাঠাবে, কখন পাঠাবে, ইন্সুরেন্স করা থাকবে, নাকি ইন্সুরেন্স ছাড়া থাকবে, যদি ভ্যাকসিনে কাজ না করে ওদেরকে পয়সা চার্জ করতে চাই কি-না,  এসব ঠিক করতে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় আলোচনা করছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ কোভ্যাক্স থেকেও বাংলাদেশের করোনাভাইরাসের টিকা পাওয়ার কথা রয়েছে।

কোভ্যাক্স থেকে টিকা দ্রুত সময়ে আসার আশ্বাস মিলেছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “কোভ্যাক্স থেকে যেটা পাওয়ার কথা ছিল, সেটা এখনও আসে নাই। সেটাও আমরা আশা করতেছি, যে কোনো সময়ে পাব।”

“সুতরাং আগামীতে আমাদের ভ্যাকসিন নিয়ে সমস্যা হবে না,” বলেন তিনি।