চীনের টিকা প্রথমে পাবেন মেডিকেল, নার্সিং শিক্ষার্থী ও টেকনোলজিস্টরা

চীন সরকারের উপহার হিসেবে আসা সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা বিভিন্ন মেডিকেল, নার্সিং কলেজের শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজিস্টদের দেওয়া হবে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক নাজমুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2021, 01:05 PM
Updated : 12 May 2021, 01:05 PM

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সাপ্তাহিক স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের এই মুখপাত্র বলেন, চীন থেকে টিকা আসায় টিকাদান কার্যক্রম গতিশীল হবে।

বুধবার সকালে বাংলাদেশ বিমানবাহিনীর একটি উড়োজোহাজে টিকার ওই চালান দেশে আসে। পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আনুষ্ঠানিকভাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে টিকা তুলে দেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

গত ২৯ এপ্রিল চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি এই করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) এ টিকা ব্যবহারের সবুজ সংকেত দিয়েছে।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, “যাদেরকে আমরা এই টিকাগ্রহণ তালিকায় অগ্রাধিকার দেব তারা হচ্ছেন মেডিকেল শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজিস্ট হিসেবে পড়াশোনা করছেন। যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে রোগীদের সেবাকাজে অংশগ্রহণ করছেন। আমাদের যে মানবসম্পদ আছে তাতে বাড়তি একটি শক্তি সংযুক্ত হবে।”

এই টিকা দিয়ে কতদিন টিকাদান কার্যক্রম চালানো যাবে জানতে চাইলে তিনি বলেন, “টিকার এই সংখ্যাটি কিন্তু অনেক বেশি নয়। তাদের আমরা একই দিনে দেব না, ভাগে ভাগে দেব। তাহলে কিন্তু আমরা তিন-চার দিন অনেক বেশি সময় ধরেই কার্যক্রম চালাতে পারব।”

নাজমুল ইসলাম বলেন, চীন থেকে টিকা কেনার জন্য আলোচনা চলছে।

“আমরা মনে করি, বন্ধুপ্রতিম চীনের কাছ থেকে দ্রুত সাড়া পাব। আশা করি, সেটি হলে খুব দ্রুতই আমরা প্রথম ডোজের ভ্যাকসিন কার্যক্রম যেটি বন্ধ হয়েছে, তা চালু করতে পারব। এই প্রক্রিয়া ঈদের পর শুরু হবে। কাজেই আমরা হাতে যথেষ্ট সময় পাব।”