কোভিড: এক সপ্তাহে পরীক্ষা বেড়েছে ২০%, শনাক্ত রোগী বেড়েছে ৯১%

দেশে নতুন করে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির মধ্যে এক সপ্তাহে নমুনা পরীক্ষার সংখ্যা যেখানে ২০ শতাংশ বেড়েছে, শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৯০ শতাংশের বেশি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 07:03 AM
Updated : 21 March 2021, 07:03 AM

আর ২০ মার্চ পর্যন্ত এক সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮৫ শতাংশ বেড়েছে বলে উঠে এসেছে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ১৪ থেকে ২০ মার্চ – এই এক সপ্তাহে সারা দেশে মোট এক লাখ ৩৯ হাজার ৬৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এ সময়ে ১২ হাজার ৪৭০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। আক্রান্তদের মধ্যে ১৪১ জনের মৃত্যু হয়। আর ১০ হাজার ৪০৮ জন সুস্থ হয়ে ওঠেন।

তার আগের সপ্তাহে ৭ থেকে ১৩ মার্চের মধ্যে মোট এক লাখ ১৬ হাজার ২৩২টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।

ওই সময়ে ৬ হাজার ৫১২ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল, মৃত্যুর হয়েছিল ৭৬ জনের। আর ৮ হাজার ৩৪৪ জন সুস্থ হয়ে উঠেছিলেন।

সেই হিসেবে এক সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষার সংখ্যা বেড়েছে ২০ দশমিক ১৬ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৯১ দশমিক ৪৯ শতাংশ; মৃত্যু বেড়েছে ৮৫ দশমিক ৫৩ শতাংশ

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ২১৯টি ল্যাবে মোট ১৯ হাজার ৯০০টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে আরও ১ হাজার ৮৬৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৬৮ হাজার ৭০৬ জনে পৌঁছায়।

এই ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয় আরও ২৬ জনের। তাতে মোট মৃতের সংখ্যা ৮ হাজার ৬৬৮ জনে পৌঁছায়।

দেশে এ পর্যন্ত যাদের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, তাদের মধ্যে ৫ লাখ ২০ হাজার ৭১৮ জনই সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৩৯ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ।

গত ১৯ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৫ শতাংশের নিচে নেমে আসার পর এক পর্যায়ে তা ৩ শতাংশের নিচেও নেমেছিল। তবে মার্চের শুরু থেকে সংক্রমণ বাড়তে থাকায় শনাক্তের হারও বাড়তে থাকে। ৯ মার্চ তা আবার ৫ শতাংশ ছাড়িয়ে যায়। আর গত তিন দিন তা রয়েছে ৯ থেকে ১১ শতাংশের মধ্যে।