মহামারীর মধ্যে সহস্রাধিক লাশ দাফন ইসলামিক ফাউন্ডেশনের

মহামারীর মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মারা যাওয়া এক হাজার ২১১ জনের মৃতদেহ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2020, 02:21 PM
Updated : 10 July 2020, 03:05 PM

ইফার উদ্যোগে আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারা দেশে এ কাজ সম্পন্ন করেছে বলে শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, করোনাভাইরাসে মৃত ব্যক্তির গোসল জানাজা ও দাফন কার্য সম্পাদনের জন্য গত ২৬ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জেলা, উপজেলা ও সিটি করপোরেশন এলাকার জোনভিত্তিক ৬ সদস্য বিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফন-কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হয়।

স্বেচ্ছাসেবক দলের সদস্যদের লাশ দাফন-কাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কীভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রশিক্ষণ দেয়।

এ পর্যন্ত কোভিড-১৯ ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০, খুলনা বিভাগে ৮৮, সিলেট বিভাগে ২৭, বরিশাল বিভাগে ১৭০, রংপুর বিভাগে ৭৩ ও ময়মনসিংহ বিভাগে ৪২টি লাশ দাফন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

তবে এর মধ্যে কতজন কোভিড-১৯ রোগী ছিলেন, সে বিষয়ে সঠিক তথ্য দিতে পারেননি ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন।