নির্বাচিত উপাচার্য পেল ঢাকা বিশ্ববিদ্যালয়

সাড়ে চার বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত উপাচার্য হলেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2013, 08:43 AM
Updated : 25 August 2013, 11:36 AM

বিশ্ববিদ্যালয়ের সিনেট শনিবার উপাচার্য প্যানেল নির্বাচনের পর যে তিনজনের নাম পঠিয়েছিল, তাদের মধ্যে বর্তমান উপাচার্য আরেফিন সিদ্দিককেই বেছে নিয়েছেন রাষ্ট্রপতি ও আচার্য আবদুল হামিদ।  

শনিবার রাতে বিদেশ যাওয়ার আগে তিনি নির্বাচিত উপাচার্য হিসাবে আরেফিন সিদ্দিকের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে যান। শিক্ষা মন্ত্রণালয় রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের এক বিশেষ অধিবেশনে তিন জনের উপাচার্য প্যানলে নির্বাচন করা হয়। উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে এই প্যানেলে নির্বাচিত হন দুই উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমাদ ও সহিদ আকতার হোসাইন।

৩৬ জন সিনেট সদস্য এই নির্বাচনে ভোট দেন, যাদের মধ্যে শিক্ষক প্রতিনিধি ২৪ জন, ৩ জন সংসদ সদস্য, ৪ জন সরকারি কর্মকর্তা ও উপাচার্য, দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আ আ ম আরেফিন সিদ্দিক ২০০৯ সালের ১৫ জানুয়ারি উপাচার্য পদে নিয়োগ পান। তখনকার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য ইয়াজ উদ্দিন আহমেদ এই নিয়োগ দেন।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১১ (১) ধারা অনুযায়ী, একজন নির্বাচিত উপাচার্য নিয়োগের আগ পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাজ পরিচালনার জন্য তাকে ওই দায়িত্ব দেয়া হয়। কিন্তু উপাচার্য প্যানেল নির্বাচন হলো এর সাড়ে চার বছর পর।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর ১১(১) এর ধারা অনুযায়ী সিনেট কর্তৃক মনোনীত তিন ব্যক্তির প্যানেল থেকে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে চার বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্ হিসাবে নিয়োগ দিয়েছেন।

তবে রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে ওই মেয়াদ শেষ হওয়ার আগেই নিয়োগ বাতিল করতে পারবেন।

১৯৫৩ সালের ২৩ অক্টোবর ঢাকায় জন্ম নেয়া আরেফিন সিদ্দিক ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতোকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন। এরপর ওই বিভাগেই তিনি প্রভাষক হিসেবে যোগ দেন।

১৯৮৫ সালে ভারতের মহিশুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন গণযোগাযোগের এই শিক্ষক। এছাড়া ম্যানিলা ইউনিভার্সিটি, মিনেসোটা ইউনিভার্সিটি ও করনেল ইউনিভার্সিটিতেও প্রশিক্ষণ নেন তিনি।

৩৫ বছরের বেশি সময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষককতা করে আসা আরেফিন সিদ্দিক দুই মেয়াদে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও প্রেস ইনস্টিটিউটের সদস্যও ছিলেন তিনি।

উপাচার্যের দায়িত্ব পাওয়ার আগে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

শিক্ষা, সংস্কৃতি ও সম্প্রচার বিষয়ক বেশ কিছু জাতীয় কমিটিতেও ছিলেন তিনি।