তিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রমের তারিখ ঘোষণা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি করা হবে এবার। ভর্তি কার্যক্রম শুরু হবে ২০ অগাস্ট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2011, 01:56 PM
Updated : 11 August 2011, 01:56 PM
ঢাকা, অগাস্ট ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি করা হবে এবার। ভর্তি কার্যক্রম শুরু হবে ২০ অগাস্ট।
এছাড়া কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ১০ সেপ্টেম্বর এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২২ অগাস্ট থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে।
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলবে ১ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত। ক্লাস শুরু হবে ডিসেম্বরে।
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৯ থেকে ২৪ নভেম্বর ভর্তি পরীক্ষা হবে। প্রথমবর্ষের ক্লাস শুরু হবে ২০১২ সালের ৩১ জানুয়ারি।
আর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১৪ অক্টোবর থেকে ১৮ নভেম্বর ভর্তি পরীক্ষা হবে। ক্লাস শুরুর তারিখ পরে জানাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
ইসলামী বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সভাপতি প্রফেসর ড. এম আলাউদ্দিন জানান, বৃহস্পতিবার সকাল ১১টায় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় ১০ সেপ্টেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়।
বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ উপ-পরিচালক মো. গোলাম সাকলায়েন জানান, ১৫ অক্টোবর পর্যন্ত টেলিটক মোবাইল থেকে এসএমএস করে ভর্তি পরীক্ষার জন্য নিবন্ধন করা যাবে। এ জন্য ৩৫০ টাকাও পাঠাতে হবে টেলিটক মেবাইলের মাধ্যমে।
অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলবে ১৯ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত। এবার ৮টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হবে। প্রথমবর্ষের ক্লাস শুরু হবে ৩১ জানুয়ারি।
ভর্তি কমিটির সভায় উপ উপাচর্য মো. কামাল উদ্দিন, কোষাধ্যক্ষ মুহাম্মদ শাহজাহান আলী, রেজিস্ট্রার মো. মসলেম উদ্দিন এবং বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতিরা উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.iubd.net) থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হবে ২০ অগাস্ট।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক এম খায়রুল আলম খান এ তথ্য জানান।
টেলিটক মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ভর্তি পরীক্ষার জন্য নিবন্ধন করা যাবে ১২ অক্টোবর পর্যন্ত। ১ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত চলবে ভর্তি পরীক্ষা। ক্লাস শুরু হবে ডিসেম্বর মাসে।
এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লায়েড ক্যামেস্ট্রি অ্যান্ড ইলেকট্রনিক্স, ম্যাথামেটিকস, ম্যানেজমেন্ট ও ইংরেজি বিষয়ে এবার মোট ১৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।
ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ প্রায় চূড়ান্ত হয়েছে। ডিসেম্বরের আগেই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভবনের ২০টি কক্ষের কাজ শেষ হবে। সেখানেই ক্লাস শুরু হবে।
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়কারী গোপালগঞ্জ শিক্ষা প্রকৌশলের নির্বাহী প্রকৌশলী মো. আমিনুর রহমান বলেন, ২০১৩ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। এ বছর ক্লাস শুরু হওয়ার আগেই অ্যাকাডেমিক ভবনের ২০টি কক্ষ হস্তান্তর করা সম্ভব হবে।
বিগত আওয়ামী লীগ সরকারের শেষের দিকে ২০০১ সালে সদর উপজেলার গোবরায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু হয়। বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়া হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর আবার তা শুরু হয়।
অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুস সালাম, পরীক্ষা নিয়ন্ত্রক আ স ম আব্দুল হক, জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে ১৪ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেলিটক মোবাইলের মাধ্যমে ২২ অগাস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত নিবন্ধন করা যাবে।
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.jnu.ac.bd) ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমইউএস/জেকে/০১৫২ ঘ.