বাকৃবির নতুন উপাচার্য রফিকুল হক

বিশিষ্ট শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মো. রফিকুল হককে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য নিয়োগ করা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2011, 08:44 AM
Updated : 9 August 2011, 08:44 AM
ময়মনসিংহ, অগাস্ট ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশিষ্ট শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মো. রফিকুল হককে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য নিয়োগ করা হয়েছে।
ড. রফিকুল হক এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের কৃষি প্রকৌশলী এবং বিশ্ববিদ্যালয়ের ২২তম ভাইস-চ্যান্সেলর। আগামী চার বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।
এর আগে তিনি এই বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদে সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে ছিলেন।
ড. হক ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার কালিসীমায় জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তিনি কিশোরগঞ্জের নিকলি জি সি হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। পরবর্তীতে কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদ থেকে ১৯৭০ সালে বিএসসি ইন এগ্রি ইঞ্জিনিয়ারিং এবং ডেনমার্কের দি রয়েল ভেটেরিনারি এন্ড এগ্রিকালচার ইউনিভার্সিটি থেকে ১৯৮১ সালে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯-৯০ সালে তিনি থাইল্যান্ডে ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে পোষ্ট ডক্টরাল করেন।
ড. রফিকুল হক ১৯৭২ সনে ১ নভেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে লেকচারার হিসেবে যোগ দেন।
১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ভারতের দেরাদুনের তান্দুয়ায় মুজিব বাহিনীর কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে 'লিডিং ফ্রিডম ফাইটার স্পেশাল কমান্ডো ট্রেনিং কোর্সে' ভাল ফলাফল করেন এবং এই প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন।
অধ্যাপক হক বিবাহিত ও তিন কন্যার জনক।
উল্লেখ্য, বিদায়ী উপাচার্য অধ্যাপক এমএ সাত্তার মণ্ডলকে সরকার পরবর্তী ২ বছরের জন্য পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান) পদে চুক্তি ভিত্তিক নিয়োগ দিয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/কেএমএস/২০৪৩ ঘ.