ঢাবি 'গ' ইউনিটে প্রথম নটর ডেমের সারওয়ার, ভর্তির যোগ্য ১৪.৩০%

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, যেখানে ভর্তির ‘যোগ্য’ বিবেচিত হয়েছেন ১৪ দশমিক ৩০ শতাংশ পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 07:53 AM
Updated : 3 July 2022, 08:28 AM

ভর্তির যোগ্য বিবেচিত এই ৪ হাজার ২৮৯ জনের মধ্যে শেষ পর্যন্ত ৯৩০ জন মেধাক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ৩ জুন অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষায় ২৯ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে এই ৪ হাজার ২৮৯ জন লিখিত ও এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। সেই বিবেচনায় পাসের হার ১৪ দশমিক ৩০ শতাংশ।

গ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে সর্বোচ্চ ১১৬ দশমিক ৭৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ সারওয়ার হোসেন খান।

যশোরের দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করা আনিমা পারভেজ ইলমা ১১০ নম্বর পেয়ে দ্বিতীয় এবং ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে আসা মো. আব্দুল্লাহ খান ১০৭ দশমিক ৭৫ নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন।

যেভাবে জানা যাবে ফল

গ ইউনিটের ভর্তি পরীক্ষা যারা দিয়েছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে তারা ফলাফল জানতে পারবেন।

এছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক ফোন থেকে DU GA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করলে ফিরতি এসএমএস এ ফল জানা যাবে।

উত্তীর্ণদের করণীয়

# ১ থেকে ১১০০ পর্যন্ত মেধাক্রমে থাকা শিক্ষার্থীদের ৬ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

# ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটার আবেদনকারীদের ৬ থেকে ২১ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

# ফলাফল নিরীক্ষার জন্য ১০০০ টাকা ফি দিয়ে ৬ থেকে ২১ জুলাইয়ের মধ্যে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে গ ইউনিটের নোটিসে জানা যাবে বলে সংবাদ বিজ্ঞাপ্ততে জানানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক