শিক্ষক হেনস্তার প্রতিবাদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে শিক্ষক হত্যা ও নিপীড়নের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 04:50 PM
Updated : 30 June 2022, 06:15 PM

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ কর্মসূচি থেকে শিক্ষক হত্যা ও হেনস্তার ঘটনায় জড়িত ব্যক্তিদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানানো হয়।

উত্ত্যক্তের ঘটনায় শাসন করায় গত শনিবার সাভারের হাজি ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক উৎপল কুমার সরকারকে স্ট্যাম্প দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে ওই স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী আশরাফুল ইসলাম জিতু। দুই দিন পর ওই শিক্ষক চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

অপরদিকে বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচনায় থাকা ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মার ছবি দিয়ে ফেইসবুকে এক ছাত্রের পোস্টকে কেন্দ্র করে গত ১৮ জুন নড়াইলের মির্জাপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন ‍কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে হেনস্তা করা হয়।

এসব ঘটনার প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি আবুল হোসেন বলেন, "একজন শিক্ষককে জুতার মালা পরানো মানে ১৮ কোটি মানুষকে জুতার মালা পরানো। আমরা এভাবে আর মানববন্ধনে দাঁড়াতে চাই না।"

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাকের সম্পত্তি দখল করে ১৮ বছর ধরে প্রতিবেশীর হয়রানি করার ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনা এবং তার জমি দখলমুক্ত করে দ্রুত বুঝিয়ে দেওয়ার দাবি জানানো হয়।

শিক্ষক সমিতির মানববন্ধনে যোগ দিয়ে 'নড়াইলের শিক্ষককে জুতার মালা পরানো হয়েছে মানে সারা শিক্ষক সমাজকে জুতার মালা পরানো হয়েছে' বলে উল্লেখ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ কামালউদ্দীন আহমদ। 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক এ ঘটনার প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক