ঢাবি সমাজবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারপার্সন সাদেকা হালিম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক সাদেকা হালিম।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 01:41 PM
Updated : 30 June 2022, 01:41 PM

বৃহস্পতিবার সদ্য বিদায়ী চেয়ারপার্সন অধ্যাপক রাশেদা ইরশাদ নাসির আনুষ্ঠানিকভাবে অধ্যাপক সাদেকা হালিমের কাছে দায়িত্ব হস্তান্তর করেন। আগামী তিন বছর তিনি এই পদে দ্বায়িত্ব পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক চিঠিতে বলা বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ, ১৯৭৩ এর অন্তর্ভুক্ত প্রথম স্ট্যাটিউটস এর ৪৩(১) ধারা অনুযায়ী উপাচার্য মহোদয় তাকে ৩০ জুন ২০২২ তারিখ থেকে তিন বৎসরের জন্য প্রচলিত শর্তে সমাজবিজ্ঞান বিভাগের বিভাগের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ফজলুল হালিম চৌধুরীর মেয়ে সাদেকা হালিম এর আগে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের নির্বাচিত প্রথম নারী ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত তিনি তথ্য কমিশনে প্রথম নারী তথ্য কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন । ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও তিনবার নির্বাচিত সিনেট সদস্য হন।

অধ্যাপক সাদেকা হালিম জাতীয় শিক্ষানীতি কমিটি-২০০৯ এর ১৮ জন বিশিষ্ট শিক্ষাবিদের কমিটিতেও সদস্য ছিলেন।

সাদেকা হালিম ঢাকার উদয়ন বিদ্যালয় থেকে এসএসসি এবং হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক এবং  স্নাতকোত্তর সম্পন্ন করেন।

১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে নিয়োগ পান সাদেকা হালিম। পরবর্তীতে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে দ্বিতীয়বার স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি কমনওয়েলথ স্টাফ ফেলোশিপ নিয়ে পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটি থেকে।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে অধ্যাপক সাদেকা হালিমের লেখা প্রায় ৫০টির অধিক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। লিঙ্গ-সমতা, বন ও ভূমি, উন্নয়ন, আদিবাসী ইস্যু, মানবাধিকার এবং তথ্য অধিকার প্রভৃতি তার গবেষণার বিষয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক