উত্তরপত্রে ‘মন ভালো নেই’ লেখা জবি শিক্ষার্থীকে ব্যাখ্যা দিতে হবে

উত্তরপত্রে ‘মন ভালো নেই’ লেখা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 09:24 AM
Updated : 29 June 2022, 11:13 AM

বুধবার ওই শিক্ষার্থীকে নোটিস পাঠানো হয় জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী ৪ জুলাইয়ের মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়েছে।

ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের ওই শিক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার ছবি গত সপ্তাহে ফেইসবুকে ছড়িয়ে পড়ে। সেখানে উত্তরের অংশে লেখা ছিল, ‘স্যার আজকে আমার মন ভালো নেই’।

উত্তরপত্রটি কোনো পরীক্ষার অংশ না হলেও এর বাঁ পাশে লাল কালিতে শূন্য নম্বর দিয়ে ‘বাতিল’ লিখে দেওয়া হয়েছে।

ফেইসবুকে ছড়িয়ে পড়া ওই ছবি শিক্ষার্থীদের মধ্যে আলোচনা ও হাস্যরসের সৃষ্টি করলে প্রশাসন তৎপর হয়।

ওই শিক্ষার্থী ভুল স্বীকার করে মার্জনা পেতে রোববার তার বিভাগের কাছে আবেদন করেন। তারপর তার লিখিত বক্তব্য পাঠানো হয় প্রক্টর অফিসে।

প্রক্টর মোস্তফা কামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তাকে কারণ দর্শাতে হবে; সে অপরাধ করেছে চারটি। প্রথমত, খাতা চুরি করেছে, তারপর শিক্ষকের স্বাক্ষর করার জায়গায় স্বাক্ষর করেছে, নম্বর বসিয়েছে। এরপর সেটি ফেইসবুকে ছেড়ে দিয়েছে।”

ঘটনার দিন ওই শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, ‘মজা করে’ করা এই ঘটনা যে এতদূর যাবে, তা তিনি ভাবতে পারেননি।

“একটা অতিরিক্ত কাগজে মজা করে লিখেছিলাম। কিন্তু এতটা ছড়িয়ে পড়বে, আমি ভাবিনি। স্যাররাও ডেকেছেন আমাকে এ নিয়ে। আমি ক্ষমা চেয়েছি, কী হবে বুঝতেছি না।”

আরও খবর