ঢাবির 'খ' ইউনিটের ফল প্রকাশ, ভর্তির যোগ্য ৯.৮৭%

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে, যেখানে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ৯ দশমিক ৮৭ শতাংশ পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 08:00 AM
Updated : 27 June 2022, 08:19 AM

ভর্তির যোগ্য বিবেচিত ৫ হাজার ৬২২ জনের মধ্যে শেষ পর্যন্ত ১ হাজার ৭৮৮ জন মেধাক্রম অনুযায়ী কলা অনুষদের বিভিন্ন বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে এই ফলাফল প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মোট ৫৬ হাজার ৯৭২ জন শিক্ষার্থী এবার ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে ৫ হাজার ৬২২ জন উত্তীর্ণ, অর্থাৎ ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন। সেই হিসাবে উত্তীর্ণের হার ৯ দশমিক ৮৭ শতাংশ।

পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ৯৬.৫ নম্বর পেয়ে মেধাতালিকায় প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস নাহনুল কবির নুয়েল।

বরিশাল সরকারি মহিলা কলেজ থেকে  উচ্চমাধ্যমিক শেষ করা তাবিয়া তাসনিম ৯৬.২৫ নম্বর পেয়ে দ্বিতীয় এবং মাদারীপুরের সরকারি নাজিম উদ্দিন কলেজ থেকে  সাবরিন আক্তার কেয়া ৯৬.২৫ নম্বর পেয়ে মেধাতালিকার তৃতীয় স্থানে রয়েছেন।

যেভাবে জানা যাবে ফল

খ ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থীরা তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA <roll no > টাইপ করে ১৬৩২১ নম্বরে সে করে ফিরতি SMS-এ শিক্ষার্থী তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের করণীয়

# ভর্তির যোগ্য শিক্ষার্থীদের ৪ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৩টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম পূরণ করতে হবে।

# ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

# ফলাফল নিরীক্ষা চাইলে নির্ধারিত ফি দিয়ে ২৯ জুন থেকে ৬ জুলাইয়ের মধ্যে কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে খ ইউনিটের নোটিসে পাওয়া যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

অন্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক মো. আবদুল বাছির, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক