উত্তরপত্রে ‘মন ভালো নেই’ লেখা জগন্নাথ শিক্ষার্থী শাস্তির মুখে

‘মজা করে’ করা এক কাজের জন্য শাস্তির মুখে পড়তে হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থীকে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 01:44 PM
Updated : 26 June 2022, 03:18 PM

পরীক্ষার উত্তরপত্রে ‘মন ভালো নেই’ লিখে ফেইসবুকে পোস্ট দিয়েছিলেন এই শিক্ষার্থী।

তা আলোচনায় উঠে আসার পর বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে এখন তার বিরুদ্ধে শাস্তি নেওয়ার ইঙ্গিত দিয়েছে কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের ওই শিক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার ছবি ফেইসবুকে ছড়িয়ে পড়ে।

এর উত্তর লেখার অংশে লেখা ছিল- ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। উত্তরপত্রটি কোনো পরীক্ষার অংশ না হলেও এর বাম পাশে লাল কালিতে শূন্য নম্বর দিয়ে ‘বাতিল’ লিখে দেওয়া ছিল।

ফেইসবুকে ছড়িয়ে পড়া এ ছবি বিভিন্ন মহলে সমালোচনা ও হাস্যরস সৃষ্টি করায় রোববার দুপুরে বিভাগে ডাকা হয় সেই শিক্ষার্থীকে।

ওই শিক্ষার্থী ভুল স্বীকার করে মার্জনা পেতে তার বিভাগের কাছে আবেদন করেন।

ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মমিন উদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছেলেটি এসেছিল, লিখিত বক্তব্য দিয়েছে৷ সে তার কর্মের জন্য ভুল স্বীকার করেছে।

“আমরা সেটি প্রক্টর অফিসে ফরোয়ার্ড করেছি। যেহেতু আইন-শৃঙ্খলার বিষয়, প্রক্টর স্যার সিদ্ধান্ত নেবেন।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেব। কারণ বাইরে আমাদের বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। মানুষ মনে করছে, কাজটা আমাদের শিক্ষক করেছেন।”

এর আগে গত বৃহস্পতিবার ওই শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, ‘মজা করে’ করা এই ঘটনা যে এতদূর যাবে, তা তিনি ভাবতে পারেননি।

“একটা অতিরিক্ত কাগজে মজা করে লিখেছিলাম। কিন্তু এতটা ছড়িয়ে পড়বে, আমি ভাবিনি৷ স্যাররাও ডেকেছেন আমাকে এ নিয়ে। আমি ক্ষমা চেয়েছি, কী হবে বুঝতেছি না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক