টিএসসিতে হয়ে গেল ‘আষাঢ় পার্বণ'

বর্ষা ঋতুকে বরণ করে নিতে আষাঢ়ের প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উদযাপিত হল ‘আষাঢ় পার্বণ-১৪২৯'। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 04:51 PM
Updated : 15 June 2022, 04:51 PM

বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ আয়োজিত এ অনুষ্ঠান উদ্বোধন করেন নাট্য ও গণমাধ্যম ব্যক্তিত্ব ম. হামিদ।
তিনি বলেন, “জীবনে যতই দুঃখবোধ থাকুক, ইতিবাচক দিকগুলোকে আনন্দের সাথে উদযাপন করতে হবে। বর্ষার নেতিবাচক সকল দিককে পেছনে ফেলে আনন্দময় পরিবেশে আমরা এই ঋতুকে উপভোগ করব আশা করি।”
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, “বর্ষার যে রূপ রবীন্দ্রনাথের হাতে সৃষ্টি হয়েছে তা অতি সুন্দর। বর্ষার আয়োজনেও মূলত রোমান্টিসিজমই প্রধান।
“আবহমান বাংলার সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি প্রধান দায়িত্ব। কারণ এদেশে থেকে জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, ধর্মান্ধ শক্তি মুক্ত করতে হবে। আমরা সারাজীবন সংগ্রাম করেছি একটা অসাম্প্রদায়িক দেশের জন্য, ধর্মনিরপেক্ষ দেশের জন্য, সমাজের জন্য।”
বর্ষা এদেশের মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মন্তব্য করে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, “যদি বর্ষা না থাকে, তাহলে ফসল হবে না; আমাদের মৎস্য সম্পদ হারিয়ে যাবে। যদি বর্ষা না থাকে, আমাদের ভাটিয়ালি গান আমরা হারিয়ে ফেলব; আমাদের জীবনে পরিবেশের যে প্রশান্তি তাতে বিপর্যয় নামবে। আর বর্ষা রক্ষায় প্রকৃতিকে রক্ষা করতে হবে।”
উৎসবের আয়োজন সম্পর্কে সাংস্কৃতিক সংসদের সভাপতি সাদিয়া আশরাফী থিজবী  বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ সর্বদাই নিজস্ব সংস্কৃতির সুস্থ ধারার চর্চাকে উৎসাহিত করে আসছে। এই সংস্কৃতিকে তরুণ প্রজন্মের মধ্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমরা পৌঁছে দিতে চাই।”
সাংস্কৃতিক সংসদের মডারেটর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন টিএসসির উপদেষ্টা ড. শিকদার মনোয়ার মুর্শেদ, নৃত্য পরিচালক শর্মিলা বন্দোপাধ্যায়, রিভাইভাল টি’র ব্যবস্থাপনা পরিচালক রাহতুল আশেকীন, সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক জয় দাস।

উদ্বোধন অনুষ্ঠানের পর সাংস্কৃতিক সংসদের পাশাপাশি ব্যান্ডদল কৃষ্ণপক্ষ সঙ্গীত পরিবেশন করে। এদিন টিএসসি প্রাঙ্গণে দিনব্যাপী কারুশিল্প মেলাও বসে।