পুঁজিবাজারের ট্রেডিং অভিজ্ঞতা মিলবে আইইউবিতে

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) চালু হচ্ছে দেশের প্রথম ডিজিটাল ফিনান্সিয়াল ট্রেডিং ল্যাব, যার মাধ্যমে শিক্ষার্থীরা ট্রেডিংসহ পুঁজিবাজারের বিভিন্ন কার্যক্রম হাতে-কলমে শেখার সুযোগ পাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2022, 03:51 PM
Updated : 14 June 2022, 03:51 PM

এ লক্ষ্যে রোববার লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের (এলবিএসএল) সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চুক্তি করেছে বলে আইইউবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবি ক্যাম্পাসে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন এলবিএসএল’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী ও বিশ্ববিদ্যালয়টির উপাচার্য তানভীর হাসান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইইউবির স্কুল অব বিজনেস অ্যান্ড এন্ট্রাপ্রেনিওরশিপের ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া কোলাবোরেশন ইনশিয়েটিভসের অংশ হিসেবে এ ট্রেডিং ল্যাবটি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

“এলবিএসএল’র বিশেষজ্ঞ কর্মকর্তা এবং আইইউবির ফিন্যান্স বিভাগের শিক্ষকদের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় এবং শেষ বর্ষের বাছাইকৃত শিক্ষার্থীরা তাদের ইনভেস্টমেন্ট অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্ট কোর্সের অংশ হিসেবে এ ল্যাবে দেশের দুই পুঁজিবাজারের কার্যক্রম হাতে-কলমে শিখতে পারবে।

“এই ল্যাব ব্যবহারের মাধ্যমে বিও হিসাব খোলা এবং পরিচালনা করা, শেয়ার কেনাবেচা এবং লেনদেন, বাজার বিশ্লেষণ শিখতে পারবে শিক্ষার্থীরা। পাশাপাশি এলবিএসএল’র ওয়েব পোর্টাল এবং নিজস্ব কয়েকটি ট্রেডিং সফটওয়্যার ব্যবহারেরও সুযোগ পাবে আইইউবির শিক্ষার্থীরা।”

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ এ মঈন বলেন, “একটি দেশের শিল্পায়ন এবং অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সে দেশের পুঁজিবাজারের নিবিড় সম্পর্ক রয়েছে। আইইউবির সঙ্গে লংকাবাংলার এই নতুন অংশীদারিত্ব পুঁজিবাজার ছাড়িয়ে আরো বৃহত্তর পর্যায়ে সহযোগিতার পথ উন্মুক্ত করবে।”

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, “বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দেশের বিভিন্ন জায়গায় বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছে, যা একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে আমি মনে করি, এ ধরনের প্রশিক্ষণের জন্য বিশ্ববিদ্যালয়গুলোই সবচেয়ে ভালো জায়গা, কারণ এখানেই আমরা আমাদের ভবিষ্যতের কাণ্ডারিদের তৈরি করছি।”

অনুষ্ঠানে বক্তব্য দেন আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আব্দুল হাই সরকার, ট্রাস্টি তৌহিদ সামাদ, লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার সাফাত রেজা, আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান, স্কুল অব বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপের (এসবিই) ডিন অধ্যাপক মেহেরুন আহমেদ এবং ফাইন্যান্স বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক সামিউল পারভেজ আহমেদ।